২১ অক্টোবর ২০২০

ইউ অভিবাসী রুখতে গণভোট, প্রত্যাখ্যান সুইসদের

সুইস ভোটাররা গণভোটের প্রস্তাবের বিপক্ষে গেছেন - ছবি : সংগৃহীত

সুইজারল্যান্ডে রোববার হয়ে গেলো সেই কাঙ্ক্ষিত গণভোট। উদ্দেশ্য ছিল ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নাগরিকেরা সুইজারল্যান্ডে অবাধে চলাচল এবং সেখানে বসবাস ও চাকরি করতে না পারে। তবে সুইস ভোটাররা রাজনৈতিক দল সুইস পিপলস পার্টির সেই প্রস্তাবিত গণভোটকে বিপুল ব্যবধানে পরাজিত করেছে। প্রস্তাবের বিপক্ষে প্রায় ৬১ দশমিক ৭ ভাগ ভোট আর পক্ষে ৩৮ দশমিক ৩ ভাগ ভোট পড়ে।

গণভোটের ফলাফলকে সাধুবাদ জানিয়ে সুইজারল্যন্ডের আইনমন্ত্রী কারিন কেলার-সুটার বলেন, করোনা মহামারির এই সময়ে অর্থনৈতিক দুঃসময়ে আমাদের প্রতিবেশী ইইউ-এর সাথে সু-সম্পর্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ ।

তিনি আরো বলেন, সুইজারল্যান্ড ইইউর সাথে দ্বিপক্ষীয় সম্পর্ক অব্যাহত রাখবে। এবং তাদের সাথে অর্থনৈতিক ঘনিষ্ঠতা আরো জোরদার করবে। তবে তিনি অভিবাসনের বিষয়ে অনেক সুইস যে ভুল ধারণা পোষণ করেন তাও স্বীকার করে বলেন, চলাফেরার স্বাধীনতার কেবল সুবিধা হয় না অসুবিধাও হয়। তবে ফেডারেল কাউন্সিল যতটা প্রয়োজন কেবল ততটাই অভিবাসন চায়। আমাদের এ লক্ষ্য অব্যাহত রয়েছে।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডের লেইন গণভোটের ফলাফলকে স্বাগত জানিয়ে বলেন, এর ফলে সুইজারল্যান্ডের সাথে আমাদের সম্পর্ক আরো সুসংহত ও গভীর হবে। গণভোটের ফলাফল একটা বেশ ইতিবাচক সংকেত বহন করে।

জেনেভা শহরের বাসিন্দা ইয়ান গ্রোট নামের এক ভোটার বলেন, আমি কখনো চাই না ইইউ’র সাথে আমাদের ফ্রি মুভমেন্ট বন্ধ হোক, এখন তো আরো বেশি। ইইউ থেকে সুইজারল্যান্ডকে বিচ্ছিন্ন করার সময় এখন নয়।

সাম্প্রতিক সময়ে সুইজারল্যান্ডে যত গণভোট হয়েছে রোববারের গণভোটের সবচেয়ে বেশি সংখ্যক ভোট প্রদান করা হয়েছে। প্রায় মোট ভোটারের ৬০ ভাগ লোক এই গণভোটে তাদের মতামত প্রকাশ করেছে।


আরো সংবাদ

ধাওয়ানের অনন্য কীর্তি ছাপিয়ে দুরন্ত পাঞ্জাব রোনালদোহীন জুভেন্টাসের জয়ের নায়ক মোরাতা জয়ের নায়ক রাশফোর্ড, প্যারিসে ম্যানইউর কাছে হারল পিএসজি মেসির রেকর্ডের রাতে পিকের লাল কার্ড; তারপরও গোল উৎসব বার্সার একতরফা নির্বাচনী ধারা বন্ধে ফের তৎপর বিএনপি ভিসামুক্ত ভ্রমণের চুক্তি করল আমিরাত ও ইসরাইল মাদক সেবনের টাকা না দেয়ায় বৃদ্ধা মাকে পিটিয়ে হত্যা বঙ্গবন্ধুর সমাধিতে বাংলাদেশ সম্পাদক ফোরামের শ্রদ্ধা দ্বিতীয় স্ত্রীকে ঘরে আনার প্রতিবাদ করায় প্রথম স্ত্রীর মুখে সিগারেটের ছ্যাঁকা সরকারের এজেন্ডা বাস্তবায়নে অঙ্গসংগঠন হিসেবে কাজ করছে ইসি : মির্জা ফখরুল শাস্তি মাফ মোহামেডান মেরিনার্সের

সকল