২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

বেলারুশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করছে ইউরোপীয় ইউনিয়ন

- ছবি : সংগৃহীত

রাশিয়া বলেছে, বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেংকোকে নির্বাচিত বৈধ প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি না দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন তা দেশটির অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপের শামিল।

গতকাল শুক্রবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ সাংবাদিকদের বলেন, ইউরোপীয় ইাউনিয়নের এই সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের সঙ্গে সাংঘর্ষিক। এর ফলে ইউরোপীয় জোটের সঙ্গে বেলারুশের সংলাপ প্রক্রিয়া জটিল হয়ে পড়বে। পেসকভ জোর দিয়ে বলেন, ইউরোপীয় ইউনিয়নের এই সিদ্ধান্ত বেলারুশের সঙ্গে রাশিয়ার সম্পর্কের ওপর কোনো প্রভাব ফেলতে পারবে না।

গত বুধবার লুকাশেংকো ৬ষ্ঠ মেয়াদে বেলারুশের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন। এর আগে আগস্ট মাসে দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয় এবং লুকাশেংকো বিপুল ভোটে বিজয়ী হন। কিন্তু বিরোধীদল নির্বাচনে কারচুপি ও প্রতারণার অভিযোগ এনে ফলাফল প্রত্যাখ্যান করেছে। এরপর থেকে বেলারুশে রাজনৈতিক অস্থিরতা চলছে।

পশ্চিমা দেশগুলোর বেলারুশের বিরোধীদলের অভিযোগরেই পুনরাবৃত্তি করছে। বিরোধীদের সঙ্গে সুর মিলিয়ে ইউরোপীয় ইউনিয়ন গত ১৫ সেপ্টেম্বর ঘোষণা করেছে যে, তারা লুকাশেংকোকে প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেবে না। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল বঙ্গবীর কাদের সিদ্দিকীকে বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে বললেন এমপি জয় পঞ্চপল্লীর ঘটনায় ন্যায়বিচারের স্বার্থে যা দরকার দ্রুততম সময়ের মধ্যে করার নির্দেশ সরকার ভিন্ন মত ও পথের মানুষদের ওপর নিষ্ঠুর দমন-পীড়ন চালাচ্ছে : মির্জা ফখরুল ধুনটে বিদ্যুৎস্পৃষ্টে বৃদ্ধের মৃত্যু বাকৃবির এক্স রোটারেক্টরর্স ফোরামের বৃত্তি প্রদান অনুষ্ঠিত পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া

সকল