১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

এবার নোবেল পুরস্কারের জন্য মনোনীত পুতিন

ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ইজরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ‌এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নামগুলো একযোগে শুনে কী মনে হচ্ছে?‌ যুদ্ধের দামামা বাজল!‌ নাহ্‌। এরা সকলে এবার নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দৌড়ে।

ট্রাম্প, নেতানিয়াহুর পর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। যদিও ক্রেমলিন থেকে পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি। জানালেন, প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকভ। সরকারি সংবাদ মাধ্যম তাস জানিয়েছে, বিশিষ্ট রুশ নাগরিকদের একটি গোষ্ঠী মনোনয়ন পাঠিয়েছে। নেতৃত্বে ছিলেন লেখক সেরগেই কমকভ।

১০ সেপ্টেম্বর অসলোতে মনোনয়নটি পাঠানো হয়েছে। পেশকভ জানিয়েছে, ‘‌যদি প্রেসিডেন্টকে পুরস্কৃত করার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়, তাহলে দারুণ ব্যাপার। না হলেও সমস্যা নেই।’‌ লেখকদের ওই সংগঠনের মতে, গোটা বিশ্বে সার্বিক শান্তি স্থাপনে ডোনাল্ড ট্রাম্প কিংবা নেতানিয়াহুর থেকে অনেক বেশি উদ্যোগী হয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তাই এই পুরস্কার পাওয়ার যোগ্য তিনিই।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। কিন্তু সে বার পুরস্কার পাননি তিনি। নির্দিষ্ট কিছু শর্ত মেনে যেকোনো ব্যক্তি অন্য যে কারো নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন। এবার এই পুরস্কারের জন্য ৩০০টি নাম মনোনীত হয়েছে।

পুতিনের এই মনোনয়ন নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে বিষ দেয়া হয়েছিল। তিনি এখনো জার্মানির হাসপাতালে ভর্তি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের পরীক্ষাগারে দেখা গেছে, নাভালনিকে নভিচোক বিষ দেওয়া হয়। অভিযোগের তীর অবশ্যই পুতিনের দিকে। কারণ নাভালনি প্রকাশ্যে বারবার তার সমালোচনা করেছেন। এই পরিস্থিতিতে নোবেল শান্তি পুরস্কারের জন্য পুতিনের নাম কীভাবে মনোনীত হতে পারে, সেই নিয়ে প্রশ্ন থাকছেই।

সূত্র : আজকাল


আরো সংবাদ



premium cement
ইরানে হামলা : ইস্ফাহান কেন টার্গেট? মাত্র ২ বলে শেষ পাকিস্তান-নিউজিল্যান্ড প্রথম টি-টোয়েন্টি জেলে কেজরিওয়ালকে হত্যার ষড়যন্ত্রের অভিযোগ দলের ছাত্রলীগ নেতার বিরুদ্ধে সংবাদ প্রকাশের জেরে সাংবাদিকসহ ১২ জনের বিরুদ্ধে মামলা তোকে যদি এরপর হলে দেখি তাহলে খবর আছে, হুমকি ছাত্রলীগ নেতার বিএনপি নেতা-কর্মীদের বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা করা হয়নি : প্রধানমন্ত্রী দাওয়াতী ময়দানে সকল নেতাদের ভূমিকা রাখতে হবে : ডা. শফিকুর রহমান চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ ডিগ্রি ছাড়িয়ে গেল শ্রমিকদের মাঝে ইসলামের আদর্শের আহ্বান পৌঁছাতে হবে : ডা. শফিকুর রহমান ঢাকা শিশু হাসপাতালের আগুন নিয়ন্ত্রণে বিমানবন্দরের টার্মিনালে ঢুকে গেলো বাস, ইঞ্জিনিয়ার নিহত

সকল