২৯ অক্টোবর ২০২০

এবার নোবেল পুরস্কারের জন্য মনোনীত পুতিন

ভ্লাদিমির পুতিন - ছবি : সংগৃহীত

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। ইজরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। ‌এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। নামগুলো একযোগে শুনে কী মনে হচ্ছে?‌ যুদ্ধের দামামা বাজল!‌ নাহ্‌। এরা সকলে এবার নোবেল শান্তি পুরস্কার পাওয়ার দৌড়ে।

ট্রাম্প, নেতানিয়াহুর পর নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হলেন রুশ প্রেসিডেন্ট পুতিন। যদিও ক্রেমলিন থেকে পুতিনের নাম নোবেল কমিটির কাছে পাঠানো হয়নি। জানালেন, প্রেসিডেন্টের মুখপাত্র দিমিত্রি পেশকভ। সরকারি সংবাদ মাধ্যম তাস জানিয়েছে, বিশিষ্ট রুশ নাগরিকদের একটি গোষ্ঠী মনোনয়ন পাঠিয়েছে। নেতৃত্বে ছিলেন লেখক সেরগেই কমকভ।

১০ সেপ্টেম্বর অসলোতে মনোনয়নটি পাঠানো হয়েছে। পেশকভ জানিয়েছে, ‘‌যদি প্রেসিডেন্টকে পুরস্কৃত করার জন্য এই সিদ্ধান্ত নেয়া হয়, তাহলে দারুণ ব্যাপার। না হলেও সমস্যা নেই।’‌ লেখকদের ওই সংগঠনের মতে, গোটা বিশ্বে সার্বিক শান্তি স্থাপনে ডোনাল্ড ট্রাম্প কিংবা নেতানিয়াহুর থেকে অনেক বেশি উদ্যোগী হয়েছেন রুশ প্রেসিডেন্ট পুতিন। তাই এই পুরস্কার পাওয়ার যোগ্য তিনিই।

উল্লেখ্য, এর আগে ২০১৩ সালেও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট। কিন্তু সে বার পুরস্কার পাননি তিনি। নির্দিষ্ট কিছু শর্ত মেনে যেকোনো ব্যক্তি অন্য যে কারো নাম নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীত করতে পারেন। এবার এই পুরস্কারের জন্য ৩০০টি নাম মনোনীত হয়েছে।

পুতিনের এই মনোনয়ন নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে। রাশিয়ার বিরোধী নেতা আলেক্সেই নাভালনিকে বিষ দেয়া হয়েছিল। তিনি এখনো জার্মানির হাসপাতালে ভর্তি। জার্মানি, ফ্রান্স ও সুইডেনের পরীক্ষাগারে দেখা গেছে, নাভালনিকে নভিচোক বিষ দেওয়া হয়। অভিযোগের তীর অবশ্যই পুতিনের দিকে। কারণ নাভালনি প্রকাশ্যে বারবার তার সমালোচনা করেছেন। এই পরিস্থিতিতে নোবেল শান্তি পুরস্কারের জন্য পুতিনের নাম কীভাবে মনোনীত হতে পারে, সেই নিয়ে প্রশ্ন থাকছেই।

সূত্র : আজকাল


আরো সংবাদ

বাংলাদেশ-ভারত সম্পর্ক বর্তমানে এক অনন্য উচ্চতায় : তাজুল রাষ্ট্রপতির সাথে ইন্দোনেশিয়া ও নেপালে নিযুক্ত রাষ্ট্রদূতদের সাক্ষাৎ বিএনপিকে বিজয়ী করে আন্দোলনে ঝাঁপিয়ে পড়তে হবে : বগুড়া বিএনপি জাতি বিনির্মাণে মানুষের মনন তৈরিতে গণমাধ্যম অনন্য : তথ্যমন্ত্রী বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় স্বামীও জড়িত : তদন্ত প্রতিদেন রোহিঙ্গা : ইইউ’র সহায়তার প্রশংসা করেছে ইউএনএইচসিআর ইসরাইলি-যুক্তরাষ্ট্রের ষড়যন্ত্রের বিরুদ্ধে সমস্ত ফিলিস্তিনিকে ঐক্যবদ্ধ হতে হবে : হামাস বরগুনা থেকে কাশিমপুর কারাগারে মিন্নি নাগোরনো-কারাবাখে ১১১৯ আর্মেনিয়ান যোদ্ধা নিহত বহুদলীয় গণতন্ত্রের স্বার্থেই নির্বাচন ব্যবস্থা সংস্কার করতে হবে : জি.এম.কাদের ঢাবি : গবেষণা চুরির শাস্তিতে পৃথক ২ ট্রাইব্যুনাল, উন্নয়ন ফি অর্ধেক মাফ

সকল

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (২০৫২৩)কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে নিমেষেই পুড়ে ছাই বিখ্যাত পূজা মণ্ডপ (১২৬৭৯)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (১২৪১৭)‘ছাত্রলীগ আমাকে মেরেও ফেলতে পারে’ মুত্যুর আগে ভিডিও বার্তা ভাইরাল (১১০০২)চীনা পণ্য বয়কটের ডাকে কোনো লাভ হলো না (৮৫৫০)ইসলাম নিয়ে ম্যাক্রঁ’র বিতর্কিত মন্তব্যের পর ফ্রান্সের প্রতি ভারতের সমর্থন (৮১০৩)নতুন পরমাণু কেন্দ্র তৈরি হচ্ছে ইরানে : জাতিসঙ্ঘ (৭৭২৯)ইসলামের বিরুদ্ধে এখন কেন উঠে পড়ে লেগেছেন ম্যাক্রঁ (৭৭২৪)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৭৫৯৩)আজারবাইজানের হামলায় কারাবাখের প্রতিরক্ষামন্ত্রী আহত; দায়িত্বে নতুন মুখ (৭০১৩)