২৫ অক্টোবর ২০২০

শার্লি হেবদোর অফিসের কাছে ছুরিকাঘাতে আহত ৪


ফ্রান্সের ব্যঙ্গাত্মক সংবাদপত্র শার্লি হেবদোর পুরানো অফিসের কাছে ছুরিকাঘাতে অন্তত ৪ জন আহত হয়েছে। এদের মধ্যে দু‘জনের অবস্থা আশঙ্কাজনক। শুক্রবার এ ঘটনা ঘটে বলে জানায় বিবিসি।

দুই সন্দেহভাজন হামলাকারীকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। এদের একজনকে স্থানীয় বাস্তিল এলাকা থেকে রক্তাক্ত জামা পরিহিত অবস্থায় একজনকে আটক করা হয়েছে।

ফরাসি এন্টি টেররিজম ইউনিট এর তদন্ত করবে বলে জানা গেছে।

ঘটনাস্থালের পাশে মেট্রো রেল স্টেশন ও পাঁচটি স্কুল থাকায় এ হামলার পর দ্রুত পূর্ব প্যারিসের ঐ অঞ্চলকে লকডাউন ঘোষণা করা হয়। যদিও এর কয়েক ঘন্টা পর স্কুল খোলে দেয়া হয়।

প্রাথমিকভাবে ফ্রান্সের প্রধানমন্ত্রী জ্যঁ ক্যাসপ্যাক্সকে উল্লেখ করে রয়টার্স অবশ্য জানিয়েছিল, ছুরি নিয়ে হামলা চালানো হয়েছে। ঘটনায় চারজন আহত হয়েছেন। পুলিশের সূত্র উদ্ধৃত করে রয়টার্স আরো জানিয়েছে, কমপক্ষে দু'জন আহত হয়েছেন। ঘটনাস্থল থেকে একটি ব্লেড পাওয়া গিয়েছে।

এরইমধ্যে শার্লি হেবদোর সেই পুরনো অফিসের কাছে একটি সন্দেহভাজন বস্তু দেখতে পাওয়ায় পুরো এলাকা ঘিরে ফেলা হয়। তবে তা বিপজ্জনক নয় বলে জানিয়েছেন পুলিশ।

সাড়ে পাঁচ বছর আগে ২০১৫ সালের ৭ জানুয়ারি শার্লি হেবদোর অফিসে হামলা চালিয়েছিল উগ্রবাদীরা। মৃত্যু হয়েছিল ১২ জনের। সপ্তাহতিনেক আগেই সেই হামলাকারীদের সঙ্গে যোগ থাকার অভিযোগে ১৪ জনের বিচার শুরু হয়েছিল।

তবে এবার হামলার প্রকৃত কারণ কী, তা আপাতত স্পষ্ট নয়। হামলার সঙ্গে শার্লি হেবদোর কোনো যোগ আছে কিনা, তাও খতিয়ে দেখা হচ্ছে।  বিবিসি ও হিন্দুস্থান টাইমস


আরো সংবাদ