২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

তুরস্কের সাথে উত্তেজনার মধ্যেই গ্রীস যাচ্ছেন পম্পেও

- ছবি : সংগৃহীত

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও আগামী সপ্তাহে গ্রীস সফর করবেন। তুরস্কের সাথে ভূমধ্যসাগরে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ার পর গ্রীসের প্রতি সমর্থন জানাতে তিনি এ সফরে যাচ্ছেন। বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র দপ্তর একথা জানিয়েছে। খবর এএফপি’র।

পম্পেও ধর্মীয় স্বাধীনতা নিয়ে আলোচনা করতে ইতালি সফর করবেন। তিনি ভ্যাটিকান সিটিতে যাত্রা বিরতি করবেন। আগামী ২৭ সেপ্টেম্বর থেকে ২ অক্টোরব পর্যন্ত তার ক্রোয়েশিয়া সফর করার কথা রয়েছে।

এক বছরের কম সময়ের মধ্যে গ্রীসে পম্পেও’র দ্বিতীয় সফরকালে তিনি দেশটির উত্তরাঞ্চলীয় থাসালোনিকি নগরী এবং দক্ষিণাঞ্চলীয় ক্রিট দ্বীপে যাওয়ার কথা রয়েছে। সেখানে তিনি প্রধানমন্ত্রী কিরিয়াকোস মিতসোতাকিসের সঙ্গে সাক্ষাত করবেন।

মার্কিন পররাষ্ট্র দপ্তর জানায়, পম্পেও পূর্ব ভূমধ্যসাগরে নিরাপত্তা, শান্তি ও সমৃদ্ধির অগ্রগতির ব্যাপারে আমাদের দেয়া প্রতিশ্রুতি নবায়ন এবং যুক্তরাষ্ট্র ও গ্রীসের মধ্যে কয়েক দশক ধরে যে সুদৃঢ় সম্পর্ক গড়ে উঠেছে তা পালন করবেন।

গ্রীসের দাবি করা জলসীমা থেকে তেল ও গ্যাস সংগ্রহে সামরিক ফ্রিগেট পাহারায় তুরস্ক একটি জাহাজ পাঠালে সেখানে তাদের মধ্যে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে।

এমন পরিস্থিতিতে তুরস্ককে সাবধান করার অংশ হিসেবে গ্রীস নৌ মহড়া চালায়। এক্ষেত্রে তারা ফ্রান্সের সহযোগিতা নেয়।


আরো সংবাদ



premium cement