২৫ অক্টোবর ২০২০

জার্মান হাসপাতালে হ্যাকারদের হামলা, রোগীর মৃত্যু


জার্মানির ডুসেলডর্ফ শহরের একটি হাসপাতালে হ্যাকাররা হামলা চালিয়ে আইটি সিস্টেম ক্ষতিগ্রস্ত করে। এর ফলে একজন রোগীর মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে, হ্যাকাররা হাসপাতালটির পরিচালনার কাজে নিয়োজিত একটি গুরুত্বপূর্ণ সফটওয়্যারে হামলা চালায়। হামলার বিষয়টি সফটওয়্যারটি চিহ্নিত করতে না পেরে ক্রমশ দুর্বল হয়ে পড়ে। ফলে হাসপাতাল পরিচালনার কাজে নিয়োজিত সিস্টেমটি রোগীদের তথ্য সংগ্রহ ও সংরক্ষণ প্রক্রিয়া থামিয়ে দেয়। এ সময় হাসপাতালের গুরুত্বপূর্ণ রোগীদের অন্যস্থানে সরিয়ে নেওয়া হয়। এরমধ্যে একজন নারী রোগীকে চিকিৎসার জন্য অন্য শহরে স্থানান্তর করার পর তিনি মারা যান।

তবে হ্যাকাররা কোন চাঁদা দাবি করেনি বলে জানায় হাসপাতাল কর্তৃপক্ষ। আর হাসপাতাল পরিচালনার সিস্টেমটি ধীরে ধীরে আগের অবস্থায় ফিরে আসতে শুরু করেছে বলে জানানো হয়।

এদিকে নর্থ রাইন ওয়েস্টফালিয়া রাজ্যের বিচারমন্ত্রীর দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, হ্যাকাররা হাসপাতালটির ৩০টি সার্ভার আক্রমণ করে। এর একটি সার্ভারে চাঁদা দাবি করে চিরকুট রেখে যায় তারা। তবে চিরকুটটিতে হ্যাকারদের কোন ঠিকানা উল্লেখ করা হয়নি। আর চিরকুটটি সরাসরি হাসপাতালকে নয় বরং হেইনরিস হাইনে বিশ্ববিদ্যালয়কে উদ্দেশ্য করে লেখা হয়। হাসপাতালটি এই বিশ্ববিদ্যালয়ের সাথে সম্পর্কিত।

পরে ডুসেলডর্ফ পুলিশ হ্যাকারদের সাথে যোগাযোগ করে এবং তাদের জানায় যে, এ আক্রমণের ফলে বিশ্ববিদ্যালয় নয় বরং হাসপাতালের রোগীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে। হ্যাকাররা তখন হাসপাতালের হারানো ডাটা ফিরে পাওয়ার জন্য প্রয়োজনীয় কোড সরবরাহ করে। এরপর তারা সব যোগযোগ বিচ্ছিন্ন করে দেয়।

হ্যাকারদের শাস্তির আওতায় আনতে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে কর্তৃপক্ষ। ডয়চে ভেলে


আরো সংবাদ