২৫ অক্টোবর ২০২০

ইরানে নিষেধাজ্ঞার মার্কিন দাবিকে অবৈধ ঘোষণা মস্কোর


রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় রোববার ইরানের উপর জাতিসংঘের নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে বলে মার্কিন যুক্তরাষ্ট্রের একতরফা ঘোষণার নিন্দা জানিয়ে বলেছে, ওয়াশিংটনের বিবৃতিতে আইনগত কর্তৃত্বের অভাব রয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালরে বিবৃতিতে বলা হয়, সংজ্ঞা অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্যোগ ও পদক্ষেপসমূহ অবৈধ এবং অন্য দেশের জন্য এর কোন আন্তর্জাতিক আইনী গুরুত্ব নেই।

উল্লেখ্য, ইরানের ওপর জাতিসংঘ অবরোধ জোরালোভাবে ফিরিয়ে আনার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। শনিবার দেশটি একতরফা এ ঘোষণা দিয়ে বলেছে, অবরোধের নীতি কেউ ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়া হবে।

এদিকে এ ধরণের ঘোষণায় যুক্তরাষ্ট্রের একা হয়ে পড়ার আশংকা তৈরি হলেও আন্তর্জাতিক উদ্বেগ এতে বাড়বে বলে মনে করছেন বিশ্লেষকরা।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী মাইক পম্পেও এক বিবৃতিতে বলেন, ইরানের ওপর জাতিসংঘ আরোপিত পূর্বের সকল নিষেধাজ্ঞা কার্যত ফিরিয়ে আনাকে স্বাগত জানাচ্ছে যুক্তরাষ্ট্র।

তার বক্তব্য অনুযায়ী, এ ঘোষণা রোববার গ্রিনিচ মান সময় ০০০০টা থেকে কার্যকর হচ্ছে। এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকার জাতিসংঘের যেকোন সদস্য রাষ্ট্র এ নীতি ভঙ্গ করলে তাকে শাস্তি দেয়ারও অঙ্গীকার করেছে। আর এ শাস্তির ধরণ যথেষ্ট রকম ভয়াবহ। কারণ ওই রাষ্ট্রকে আর মার্কিন আর্থিক পদ্ধতি কিংবা মার্কেটে প্রবেশ করতে দেয়া হবে না।


আরো সংবাদ