২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

বেলারুশকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করার দাবি প্রত্যাখ্যান ক্রেমলিনের

-

বেলারুশকে পর্যায়ক্রমে রাশিয়া নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে নেবে বলে কোনো কোনো প্রতিবেশী দেশের পক্ষ থেকে যে দাবি করা হয়েছে তাকে ‘পুরোপুরি উদ্ভট’ বলে প্রত্যাখ্যান করেছে মস্কো।

রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বুধবার মস্কোয় বলেছেন, বেলারুশকে রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত করার কোনো পরিকল্পনা নেই এবং বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর আসন্ন মস্কো সফরেও এ বিষয়ে কোনো কথা হবে না।

পেসকভ আরো বলেন, বেলারুশের চলমান রাজনৈতিক পরিস্থিতির প্রেক্ষাপটে লুকাশেঙ্কোর আসন্ন মস্কো সফর অনুষ্ঠিত হবে কারণ এই দুই দেশের মধ্যে চমৎকার ঘনিষ্ঠ সম্পর্ক বিরাজ করছে।

গত ৯ আগস্ট বেলারুশে অনুষ্ঠিত নির্বাচনে প্রেসিডেন্ট লুকাশেঙ্কো পুনর্নির্বাচিত হন। কিন্তু বিরোধী দলগুলো এ ফলাফল মেনে নেয়নি। তবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বেলারুশের নির্বাচনের ফল মেনে নিয়ে লুকুাশেঙ্কোর প্রতি সমর্থন ব্যক্ত করেন।

অন্যদিকে বেলারুশের বিরোধীদলীয় নেতা আসুতকালা নিখাতুসকায়াকে রাজনৈতিক আশ্রয় দিয়েছে প্রতিবেশী দেশ লিথুয়ানিয়া। এছাড়া, লিথুয়ানিয়া ও এস্তোনিয়া বেলারুশের প্রেসিডেন্টকে তাদের কালোতালিকায় অন্তর্ভুক্ত করেছে। ওই দুই দেশের পক্ষে থেকে অভিযোগ করা হয়েছে, রাশিয়া ক্রিমিয়া প্রজাতন্ত্রের মতো বেলারুশকেও নিজ ভূখণ্ডের অন্তর্ভুক্ত করে নেবে।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
শাস্তি কমিয়ে সড়ক পরিবহন আইন সংশোধনে উদ্বেগ টিআইবির যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪

সকল