১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বেলারুশে বিরোধী নেত্রীকে অপহরণ, ক্ষুব্ধ জার্মানি

- ছবি : সংগৃহীত

বেলারুশের বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভাকে অপহরণ করল মুখোশ পরা কয়েকজন লোক। তাদের পরিচয় জানা যায়নি। জার্মানি অবিলম্বে বিরোধী নেত্রীর মুক্তি দাবি করেছে।

বেলারুশের রাজধানী শহর মিনস্কে তখন প্রবল বিক্ষোভ চলছে। প্রেসিডেন্ট লুকাশেঙ্কোর বিরুদ্ধে। সেখানেই ছিলেন বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভা। হঠাৎ একটি গাড়িতে করে মুখোশ পরা কিছু লোক এসে তাকে তুলে নিয়ে চলে যায়।

রাশিয়ার সংবাদসংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, বেলারুশের পুলিশ বলেছে, তারা বিরোধী নেত্রীকে গ্রেফতার করেনি।

যখন মারিয়াকে অপহরণ করা হয় তখন বেলারুশের নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের গ্রেফতার করছিল। মোট ৬৩৩ জনকে তারা গ্রেফতার করেছে।

বেলারুশে প্রেসিডেন্ট নির্বাচনের পর লুকাশেঙ্কোর বিরুদ্ধে বিক্ষোভ সংগঠনের ক্ষেত্রে মারিয়া অন্যতম প্রধান ভূমিকা নিয়েছিলেন। তিনিই প্রেসিডেন্ট পদে বিরোধী প্রার্থী শ্বেতলানা সহ অন্যদের সঙ্গে যোগাযোগ রেখে বিক্ষোভের কাজ চালিয়ে গেছেন।

জার্মানির পররাষ্ট্র মন্ত্রী হাইকো মাস বেলারুশকে সাবধান করে দিয়ে বলেছেন, তারা যেন বিক্ষোভকারীদের বিরুদ্ধে দমনমূলক আচরণ বন্ধ করে। বিরোধী নেত্রী মারিয়া কোলেসনিকোভাকে মুক্তি দেয়।

মাস জানিয়েছেন, ''বেলারুশকে আগে জানাতে হবে, বিরোধী নেত্রী কোথায় আছেন? তাকে অবিলম্বে মুক্তি দিতে হবে।''

মাস বলেছেন, ''কোলেসনিকোভা যেভাবে উধাও হয়ে গেছেন, তাতে আমরা অত্যন্ত উদ্বিগ্ন। আমরা এটা কিছুতেই মেনে নিতে পারি না।''

বেলারুশের অভ্যন্তরীণ মন্ত্রী অবশ্য জানিয়েছেন, ''বিরোধী নেত্রীর অপহরণে সরকার কোনোভাবেই জড়িত নয়।''

কিন্তু মাসের হুমকি, ''লুকাশেঙ্কো তার পথ বদল না করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।'' ইইউ ইতোমধ্যেই নিষেধাজ্ঞা জারি করা নিয়ে চিন্তাভাবনা করছে। ইইউ-র বিদেশ বিষয়ক প্রধানও অবিলম্বে কোলেসনিকোভার মুক্তি দাবি করেছেন।

যুক্তরাজ্যের পররাষ্ট্র সচিব ডমিনিক রাব বলেছেন, বেলারুশ সরকারকে তার নিরাপত্তা ও ফিরে আসার ব্যাপারে সব চেয়ে বেশি গুরুত্ব দিতে হবে। বিরোধীদের সঙ্গেও তাদের আলোচনা শুরু করতে হবে।

বেলারুশের বিরোধী নেতা ম্যাক্সিম জানিয়েছেন, ''কোলেসনিকোভা এই ঝুঁকির কথাটা জানতেন। তিনি তার জন্য প্রস্তুতও ছিলেন। এর ফলে বিক্ষোভ থামবে না। বরং আরো প্রবল হবে।'' ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল