২১ সেপ্টেম্বর ২০২০

১৪ দিনের মধ্যে সাধারণ মানুষের হাতে আসবে করোনার টিকা : রুশ স্বাস্থ্যমন্ত্রী


আর মাত্র ১৪ দিনের মধ্যেই সাধারণ মানুষের ব্যবহারের জন্য চলে আসবে রাশিয়ার তৈরি করোনাভাইরাসের টিকা স্পুটনিক। রুশ স্বাস্থ্যমন্ত্রী মিখাইল মুরাস্কো জানান, দুই সপ্তাহের মধ্যে করোনাভাইরাস টিকার প্রথম চালান উৎপাদন ও ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে।

বুধবার তিনি স্পুটনিক নিউজকে বলেন, ‘আজ, টিকার মান নিয়ন্ত্রণ পরীক্ষা চলছে। দুই সপ্তাহের মধ্যে ওষুধের প্রথম চালান পাওয়া যাবে এবং স্বাস্থ্যঝুঁকিতে থাকা গ্রুপের স্বাস্থ্য কর্মীদের (টিকা দেয়ার) জন্য সরবরাহ করা হবে।’

স্পুটনিক-ভি নামে আসতে যাওয়া টিকাটি গামালিয়া রিসার্চ ইনস্টিটিউট উদ্ভাবন করেছে। বিশ্ব থেকে মহাকাশে পাঠানো সোভিয়েত ইউনিয়নের প্রথম উপগ্রহকে স্মরণ করে টিকার এ নামটি ঠিক করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, এফকে সিস্তেমার বাইনোফার্ম ফার্মাসিউটিক্যাল কারখানায় টিকার ব্যাপক উৎপাদন ইতোমধ্যে শুরু হয়েছে। প্রথম ১২ মাসে টিকাটির উৎপাদন মোট ৫০ কোটি ডোজে পৌঁছে যাবে বলে আশা করা হচ্ছে।

মুরাস্কো বলেন, টিকাটি চিকিৎসকসহ সকলের জন্য বিনামূল্যে দেয়া হবে।

তিনি আরো বলেন, একটি বিশেষ শনাক্তকরণ অ্যাপ বানানো হচ্ছে যা রাশিয়ানদের স্বাস্থ্যের অবস্থা নিশ্চিত করতে সহায়তা করবে। অ্যাপটি দিয়ে যারা টিকা নিয়েছেন তাদের জন্য ওষুধের সম্ভাব্য প্রতিকূল প্রভাবগুলোও পর্যবেক্ষণ করা হবে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ