২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

প্রেসিডেন্ট নির্বাচনের ভোট শেষ হতেই বেলারুশে বিক্ষোভ, নিহত ১

- ছবি : সংগৃহীত

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কোর নির্বাচনে আবারো বিপুল সংখক ভোট পেয়েছেন বলে জানা গেছে। তবে এই বিষয়টি মেনে নেয়নি দেশের জনগণ ও প্রতিদ্বন্দ্বী প্রার্থী। যার ফলে রোববার গভীর রাতে দেশ জুড়ে বিক্ষোভের সূত্রপাত হয়।

বেলারুশের রাজধানী মিনস্কে রেডিও ফ্রি ইউরোপের সরাসরি ফিডে দেখা যায়, প্রতিবাদকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ার গ্যাস ও গ্রেনেড ব্যবহার করেছে।

বিবিসির তথ্য অনুযায়ী, মানবাধিকার সংগঠন বলেছে, বিক্ষোভে একজন প্রতিবাদকারী মারা গেছেন ও প্রায় ১২০ জন গ্রেফতার হয়েছে।

রোববার ভোট শেষ হওয়ার পর, বেলারুশের কেন্দ্রীয় নির্বাচন কমিশনের প্রধান লিয়া ইয়র্মোশিনা বেলারুশ -১ চ্যানেলে বলেছেন, লুকাশেঙ্কো প্রায় ৮২ শতাংশ ভোট পেয়ে পাঁচটি অঞ্চলে এগিয়ে আছেন।

রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা বেল্টা জানিয়েছে, লুকাশেঙ্কো জোট প্রায় ৮০ শতাংশ ভোটে এগিয়ে রয়েছে আর তার প্রতিদ্বন্দ্বী বিরোধী প্রার্থী সেতলানা তিখনভস্কায়াক পেয়েছেন মাত্র সাত শতাংশ।

তবে এই ফলাফল মেনে নেননি প্রতিদ্বন্দ্বী তিখনভস্কায়া। ৩৭ বছর বয়সী তিখনভস্কায়া রোববার গভীর রাতে একটি সংবাদ সম্মেলনে বলেন, তিনি ফলাফলের সাথে একমত নন। তিনি জানান মিনস্কের কয়েক ডজন ভোটকেন্দ্রে জিতেছেন।

পর্যবেক্ষণ সংস্থা গোলোস বলেছে, ১০ লাখেরও বেশি ব্যালট গণনা করেছে। তার হিসাব অনুসারে, বিরোধী প্রার্থী তিখনভস্কায়া ৮০ শতাংশ ভোট পেয়েছে।

চূড়ান্ত ফলাফল সোমবার ঘোষণার কথা রয়েছে।

তিখনভস্কায়া একজন শিক্ষক ও ইউটিউব ব্লগার। মে মাসে সরকার কর্তৃক তিখানোভস্কির স্বামীকে গ্রেফতারের পর তিনি প্রতিদ্বন্দ্বী হিসেবে নির্বাচনে দাড়ান।

তার ভোট প্রচার সমাবেশগুলো বেলারুশের ছোট শহরগুলোতেও উল্লেখযোগ্য পরিবর্তন এসেছে। জুলাইয়ের মিনস্কের বৃহত্তম প্রচার সমাবেশে প্রায় ৬৩ হাজার মানুষ অংশ নিয়েছিল। যা গত এক দশকে বেলারুশে বৃহত্তম সমাবেশ ছিল।

সূত্রঃ সিএনএন


আরো সংবাদ



premium cement
কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদক সম্রাট রেজাউল গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ ক্রিমিয়া সাগরে বিধ্বস্ত হলো রুশ সামরিক বিমান জর্ডান আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় বাংলাদেশী বিচারক এবারের আইপিএলে কমলা ও বেগুনি টুপির লড়াইয়ে কারা সরকার জনবিচ্ছিন্ন হয়ে সন্ত্রাসনির্ভর হয়ে গেছে : রিজভী রাশিয়ার ৯৯টি ক্ষেপণাস্ত্রের ৮৪টি ভূপাতিত করেছে ইউক্রেন আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর

সকল