২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

হিজাবের পক্ষে সুন্দর যুক্তি তুলে ধরলেন সার্বিয়ার প্রথম হিজাবি এমপি

হিজাবের পক্ষে সুন্দর যুক্তি তুলে ধরলেন সার্বিয়ার প্রথম হিজাবি এমপি - ছবি : সংগৃহীত

সার্বিয়ায় এই প্রথম কোনো হিজাব পরিহিতা এমপি পার্লামেন্টে প্রবেশ করলেন। স্বভাবতই তার হাত ধরে দেশটিতে নতুন ইতিহাস রচিত হলো। এমনিতে ড. মিসালা প্রামেনকোভিক পেশায় অধ্যাপক। গাজি ঈশা বেগ মাদ্রাসা ইউনিভার্সিটির ইসলামিক সায়েন্স বিষয়ে অধ্যাপনা করেন তিনি। তার কথায়, হিজবা পরলে কারো যোগ্যতা বা দক্ষতা কমে যায় না। হিজাব অগ্রগতির পথে প্রতিবন্ধকতা নয়। তাই হিজাব পরা কোনো মুসলিম নারী সম্পর্কে সমালোচনা করতে হলে হিজাবের ইতিবাচক দিকগুলো জানতে হবে।

তিনি এও বলেন, মুসলিম ছাড়াও খ্রিস্টান নান বা সন্ন্যাসিনীরা মাথা ঢাকেন বা মাথায় স্কার্ফ পরেন। এ ছাড়াও জৈন, শিখ,পারসি এমনকী হিন্দুদেরও একাংশ মাথা ঢেকে রাখেন। যাতে পরপুরুষরা তাদের মুখমণ্ডল দেখতে না পান। যারা হিজাবের বিরুদ্ধে অভিমত ব্যক্ত করেন, তাদের সম্পর্কে মিসালা বলেন, এটা আসলে এক ধরনের বিদ্বেষী মানসিকতার বহির্প্রকাশ। তিনি এও বলেন, স্বচ্ছ ও উদার মানসিকতা না থাকায় আগে থেকেই এক ধরনের বদ্ধমূল ধারণা মনের মধ্যে বাসা বেঁধে থাকে। এই ভ্রান্ত ধারণা থেকেই অজ্ঞতার জন্ম নেয়।

এত সমালোচনা এবং তীর্যক প্রতিক্রিয়ার পর পার্লামেন্টে তিনি নিজেকে কীভাবে প্রকাশ করবেন। এ প্রশ্নের জবাবে ড. মিসালা প্রামেনকোভিক বলেন, আমি আমার বক্তব্য এবং কাজের মধ্য দিয়েই সব সমালোচনা ভুল প্রমাণ করে দেব ইনশাআল্লাহ্। তবে তিনি এ কথাও বলেন যে, এমপি হিসেবে তার কাজের অগ্রাধিকার হবে শিশু– নারী এবং পারিবারিক মূল্যবোধ।

উল্লেখ্য, এর আগে এক বসনীয় মুসলিম নারী নির্বাচনে জয়ী হয়ে সার্বিয়ার পার্লামেন্টে প্রবেশ করেছিলেন। ইসলাম অনুসারী জাস্টিস অ্যান্ড রিকনসিলিয়েশন পার্টির টিকিটে জিতেছেন ড. মিসালা। এই দল থেকে এবার মোট ৫ জন জয়ী হয়েছেন। মিসালার জন্ম ১৯৮০ সালে। ২০১৬ সালে তিনি বেলগ্রেড পুরসভার কাউন্সিলর নির্বাচিত হন। ইউরোপের দেশ সার্বিয়ায় ৯২ শতাংশ খ্রিস্টান এবং ৩.২ শতাংশ মুসলিম। জনসংখ্যা ৯০ লক্ষ।
সূত্র : পূবের কলম


আরো সংবাদ



premium cement
আওয়ামী লীগকে ‘ভারতীয় পণ্য’ বললেন গয়েশ্বর দক্ষিণ আফ্রিকায় সন্ত্রাসীদের ছুরিকাঘাতে দাগনভুঞার যুবক নিহত কাশ্মিরে ট্যাক্সি খাদে পড়ে নিহত ১০ অবশেষে অধিনায়কের ব্যাপারে সিদ্ধান্তে পৌঁছল পাকিস্তান জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত

সকল