২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

করোনা ভ্যাকসিনে অক্সফোর্ডকে টেক্কা রাশিয়ার, আগস্টেই মিলবে টিকা

- ছবি : সংগৃহীত

বিশ্বে যখন ভ্যাকসিন উৎপাদনে প্রথম সারিতে রয়েছে অক্সফোর্ড-মডার্নার মতো ওষুধ প্রস্তুতকারী সংস্থারা। ঠিক সেই সময়েই সকলকে তাক লাগিয়ে প্রথম সারির প্রথমে উঠে এল রাশিয়া।

সংবাদসংস্থা ব্লুমবার্গ সূত্রে খবর আগাস্টের ১০ থেকে ১২ তারিখের মধ্যে রাশিয়ার নভেল করোনাভাইরাসের ‘রেজিস্টার’ প্রক্রিয়া সম্পূর্ণ হয়ে যাবে।

এই ভ্যাকসিনটি তৈরি করেছে রাশিয়ার গামালেয়া রিসার্চ ইনস্টিটিউট অফ এপিডেমিওলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি।

প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, এই ভ্যাকসিন রেজিস্টারের তিন থেকে সাত দিন পর থেকেই ব্যবহার করা যাবে এই ভ্যাকসিন। এটি সেই ভ্যাকসিন যারা গতমাসেই জানিয়েছিল মানবদেহে এই ভ্যাকসিনের সফল প্রয়োগের কথা।

সংবাদসংস্থার রিপোর্ট অনুযায়ী, জুলাইয়ের ১৩ তারিখে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল শেষ করে ফেলেছে এই ভ্যাকসিন।

তবে এখনও জনসাধারণের জন্য অবমুক্ত হয়নি রাশিয়ার এই ভ্যাকসিনটি। যদিও সে দেশের তরফে বলা হয়েছে ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের পরীক্ষা ছাড়াই মানুষের জন্য অবমুক্ত করা যাবে এই ভ্যাকসিন।

সংবাদসংস্থা ব্লুমবার্গ জানিয়েছে, গামালেয়া ভ্যাকসিনের কাজ আগাস্টে শেষ হয়ে গেলে সেপ্টেম্বর থেকে এই ভ্যাকসিন উৎপাদনের কাজ শুরু হবে। প্রাথমিকভাবে সে দেশের স্বাস্থ্যকর্মীদের উপর প্রয়োগ করা হবে এই ভ্যাকসিন।

প্রথম পর্যায়ে এই ভ্যাকসিনে মানবদেহে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। দ্বিতীয় ধাপে দেহে গড়ে উঠছে প্রতিরোধ ক্ষমতা এমনটাই জানান হয়েছে। প্রথম পর্যায়ে স্বল্প সংখ্যকের উপর ভ্যাকসিন প্রয়োগ করা হলেও শেষ ধাপে কয়েকশো জনের উপর এই ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে।

যদিও বিশ্বের গবেষক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি যে তড়িঘড়ি করে নয় সমস্ত সুরক্ষা নিয়েই সকলের জন্য উপলব্ধ করাভ হোক ভ্যাকসিন। সেক্ষেত্রে সময় নিয়েই লড়াই চলুক। ইন্ডিয়ান এক্সপ্রেস


আরো সংবাদ



premium cement
৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার ভুয়া সনদ সিন্ডিকেট : কারিগরি শিক্ষা বোর্ডের সাবেক চেয়ারম্যানকে ডিবির জিজ্ঞাসাবাদ ঢাকার পয়োবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশ হাইকোর্টের জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের প্রয়োজন ৫৩৪ বিলিয়ন ডলার : পরিবেশমন্ত্রী সাকিবকে ডিপিএলে চান বিসিবি প্রধান নির্বাচক কাতারের সাথে যৌথ বাণিজ্য কাউন্সিল গঠনে এফবিসিসিআইয়ের চুক্তি টি-২০ খেলতে সিলেটে পৌঁছেছে ভারতীয় নারী ক্রিকেট দল

সকল