০৮ আগস্ট ২০২০

আয়া সোফিয়া নিয়ে এরদোগানের ঘোষণায় ‘ভীষণ কষ্টে’ পোপ ফ্রান্সিস

24tkt

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েব এরতদোগান প্রাচীন ঐতিহাসিক স্থাপনা ইস্তাম্বুলের আয়া সোফিয়াকে যাদুঘর থেকে আবারো মসজিদে পরিণত করার ঘোষণা দেন। তুরস্কের এই সিদ্ধান্তে পোপ ফ্রান্সিস ‘খুবই ব্যথিত’ বলে জানিয়েছেন।

আয়া সোফিয়াকে মসজিদে রুপান্তরিত করার পদক্ষেপের নিন্দা জানান খ্রিস্টানদের সর্বোচ্চ ধর্মীয় এই নেতা।

সেন্ট পিটার স্কয়ারে দেয়া বক্তব্যে তিনি বলেন, "আমার চিন্তাভাবনা ইস্তাম্বুলের দিকে। আমি সান্তা সোফিয়ার কথা ভাবি। এটা ভেবে আমি খুবই ব্যথিত"।

উল্লেখ্য, গত শুক্রবার তুরস্কের একটি আদালত ১৯৩৪ সালের মন্ত্রিসভার একটি আদেশ বাতিল করে দেয় যা আয়া সোফিয়াকে একটি যাদুঘরে পরিণত করেছিল। যার ফলে ৮৫ বছরের পর আবারো মসজিদ হিসেবে ব্যবহারের পথ সুগম হলো। এর আগে এটি প্রায় ৫০০ বছর ধরে মসজিদ ছিল। ইয়েনি শাফাক


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৮৭৫৪)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৬৮৫২)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫৮১)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫১৬৪)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৪৯৩৬)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৮৪০)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৭৩৮)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪৪৬৯)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৪০৭৩)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৪০৬৫)