০৮ আগস্ট ২০২০

স্কটল্যান্ডের এয়ার ব্রিজ লিস্টে জায়গা হয়নি স্পেন-পর্তুগালের

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলাস স্টারজন - ছবি : সংগৃহীত
24tkt

স্কটল্যান্ড করোনা মহামারী পরবর্তী ৩৯টি দেশের জন্য তাদের বর্ডার খুলে দিতে যাচ্ছে। এই ৩৯টি দেশ থেকে যারা স্কটল্যান্ডে যাবেন তাদের ১৪ দিনের বাধ্যতামূলক কোয়ারেন্টিন লাগবে না। এই সব দেশের তালিকায় আছে ফ্রান্স, জার্মানি, নেদারল্যান্ড অস্ট্রিয়া, গ্রিসসহ কয়েকটি দেশ। শুধু তালিকায় নেই পর্তুগাল ও স্পেন । অর্থাৎ পর্তুগাল ও স্পেন থেক যদি কেউ স্কটল্যান্ডে যায় তাদের জন্য ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকা বাধ্যতামূলক।

স্কটিশ ফার্স্ট মিনিস্টার নিকোলাস স্টারজন বুধবার এক প্রেস বিফিংয়ে এইসব তথ্য জানান। তিনি বলেন, এটি একটি কঠিন সিদ্ধান্ত। বিভিন্ন তথ্য উপাত্ত এবং প্রমাণের ভিত্তিতে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এই সিদ্ধান্তে স্কটিশ জনগণের স্বাস্থ্যের সুরক্ষা প্রাধান্য পেয়েছে।

তিনি বলেন, আমরা আগামী সপ্তাহে বিমানবন্দর এবং বিমান সংস্থাসহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আরো তথ্য উপাত্ত সংগ্রহ করব, যাতে আমরা ভাইরাস মোকাবেলায় আরো কার্যকরী পদক্ষেপ গ্রহণ করতে পারি। এবং আগামী ২০ জুলাই আমরা আমাদের লিস্ট পুনর্বিবেচনা করবো।

উল্লেখ্য, গত সপ্তাহে ইংল্যান্ড তাদের দেশের জন্য এয়ার ব্রিজ লিস্ট প্রকাশ করে। এখানে জায়গা হয়নি পর্তুগালের। এমনকি অস্ট্রিয়া, বেলজিয়াম, ফিনল্যান্ড, নরওয়ে, ডেনমার্ক ও সর্বশেষ স্কটল্যান্ডও পর্তুগালকে করোনা ভাইরাসের জন্য নিরাপদ দেশ মনে করেনি। অবশ্য, আগামী ২৭ জুলাই ইংল্যান্ডের সেই তালিকা আপডেট হবে এবং সেই তালিকায় পর্তুগালের নাম অন্তর্ভুক্তির জন্য জোডর কূটনৈতিক তত্পরতা অব্যাহত আছে।

ইংল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েলস ও নর্থ আয়ারল্যান্ড মিলে যুক্তরাজ্য হলেও স্বাস্হ্য সংক্রান্ত বিষয়ে নিজ নিজ দেশের স্বায়ত্তশাসন থাকায় তারা আলাদাভাবে সিদ্ধান্ত নিতে পারে


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৬৬১১)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৫০৩)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৫২৮)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৪৪৮৪)বিশ্বের সবচেয়ে বড় মিথানল উৎপাদন কারখানা উদ্বোধন করল ইরান (৪০৯৯)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৪০৪৫)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৩৬৫২)কক্সবাজারে সেনাবাহিনী ও পুলিশের যৌথ টহল চলবে : আইএসপিআর (৩৩৩২)যুক্তরাষ্ট্র নির্বাচন ২০২০ : কে এগিয়ে- ট্রাম্প না বাইডেন? (৩১০৫)প্রদীপসহ ৩ পুলিশ সদস্যের ৭ দিনের রিমান্ড (৩০৮৮)