১৩ জুলাই ২০২০

কাজ না করেও পাচ্ছেন মোটা মাইনে, তবুও কোটি টাকার ক্ষতিপূরণের দাবি!

কাজ না করেও পাচ্ছেন মোটা মাইনে, তবুও কোটি টাকার ক্ষতিপূরণের দাবি! - সংগৃহীত

ফ্রান্সের সংস্থা লাফার্জহলসিম লিমিটেড। বিনা কাজে এক উচ্চপদস্থ কর্মীকে প্রতি মাসে প্রায় ১৮ হাজার ডলার করে দিয়ে আসছে। ওই কর্মী তাকে প্রায় ২০ লাখ ডলার ক্ষতিপূরণ দেওয়ার জন্য সংস্থার বিরুদ্ধে আদালতে মামলা করেছেন।

২০১৫-তে অন্য একটি সংস্থার সঙ্গে মিলে যায় লাফার্জ। এর মধ্যে কিছু কর্মীকে ‘স্টাফ-বাইআউট’ (কর্মী ছাঁটাইয়ে ক্ষতিপূরণ প্রক্রিয়া) করবে বলে ঠিক করে। অ্যান্তোনিও জেনন তখন সিঙ্গাপুরে সংস্থার শাখায় সিইও পদে নিযুক্ত। দুই কোম্পানি মিলে যাওয়াতে জেনন ভেবেছিল সে বোধহয় মিলিত হয়ে যাওয়ার পর দুই সংস্থার সিইও হবে। কিন্তু বাস্তবে তা হয়নি। নতুন সংস্থা তাকে ওই পদে যোগ্য বলে বিবেচনা করেনি।

দুই কোম্পানির মিশে যাওয়ার প্রক্রিয়া সম্পন্ন হতেই সিঙ্গাপুরে পদ থেকে সরে যেতে হয় জেননকে। তখন তাকে ফ্রান্সে প্রজেক্ট ম্যানেজার হিসাবে যোগ দেয়ার কথা জানায় লাফার্জ। কিন্তু সেই পদে তিনি যোগ দেননি।

আদালতে করা মামলায় ২৩ লাখ ডলার (বাংলাদেশী মুদ্রায় সাড়ে ১৯ কোটি টাকার বেশি) ক্ষতিপূরণ চান জেনন। তার দাবি, তাকে চুক্তি অনুযায়ী বঞ্চিত করা হয়েছে। পাশাপাশি তাকে বাইআউট অফারও দেয়া হয়নি। যদিও ওই সংস্থা গত সপ্তাহেও জেননকে প্রায় ১৮ হাজার ডলার বেতন দিয়েছে।

কিন্তু জেননের লিঙ্কড ইন অ্যাকাউন্টে প্রকাশ তিনি গত মাসে প্লাস্টিক পাইপ তৈরির সংস্থায় যোগ দিয়েছেন। যদিও এ নিয়ে কোনো মন্তব্য করেনি। ব্যক্তিগত বিষয় বলে এড়িয়ে গেছে। লাফার্জ আদালতকে জানিয়েছে, তাকে অন্য পদ দেওয়া হয়েছিল, কিন্তু সেই পদ এখনো জেনন গ্রহণ করেননি।

সূত্র : আনন্দবাজার পত্রিকা


আরো সংবাদ