১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

করোনাভাইরাস পুরুষ নাকি স্ত্রী? অবশেষে জানা গেল

- ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের লিঙ্গ নির্ধারণ। কোভিড-১৯ আসলে পুরুষবাচক নাকি স্ত্রীবাচক? করোনার আগে ‘লো’ বসবে, নাকি ‘লা’? তাই নিয়ে দড়ি টানাটানি চলছেই। অন্য ভাষা হলে সমস্যা হওয়ার কথা নয়। কারণ বাংলাসহ ভাষাতেই নিউট্রাল জেন্ডার রয়েছে।

তবে ফরাসী ভাষার ক্ষেত্রে ব্যাপারটা আলাদা। জেন্টার নিউট্রাল শব্দ হাতে গোণা। তবে শেষমেশ ফরাসী ভাষার দেখাশোনা করা প্রতিষ্ঠান জানিয়েছে করোনা আসলে স্ত্রীবাচক শব্দ। তাই কোভিড শব্দের আগে ফরাসীরা এবার থেকে লা যুক্ত করবে।

ফরাসী ভাষায় স্ত্রীবাচক শব্দের আগে লা বসে। পুরুষবাচক শব্দের আগে লো। এবং বহুবচনের ক্ষেত্রে লে। তবে এর আগে ফরাসীদের একাংশ বলছিল, কোভিড মাসকুলিন শব্দ। তাই পুরুষবাচক শব্দ হিসাবে এতদিন অনেকেই কোভিড শব্দের আগে লো বসাতেন। কিন্তু একাডেমি ফ্রঁসেজ জানিয়েছে আসলে কোভিড শব্দটি স্ত্রীবাচক। একাডেমি ফ্রঁসেজ হচ্ছে ফরাসি ভাষার রক্ষক সংস্থা।

ফরাসী ভাষায় যাতে ইংরেজি বা অন্য কোনো ভাষার আধিপত্য ও প্রভাব না বাড়ে তারা সেটাই দেখাশোনা করে। তারা এই সংকটের সময়েও করোনার লিঙ্গ নির্ধারণ নিয়ে ব্যস্ত হয়েছেন।

বেশিরভাগ ফরাসি weekend শব্দের আগে ‘লো’ ব্যবহার করেন। কিন্তু একাডেমি ফ্রঁসেজ তার বিরোধী। তাদের দাবি, লিখতে হবে আসলে লা ফা দে সিমেন। যার মানে সপ্তাহের শেষ। এই সংস্থা ফরাসীদের weekend শব্দটি ব্যবহার করতেও বারণ করেছে। কারণ সেটি ইংরাজি শব্দ। আর ইংরাজি শব্দের প্রাদুর্ভাব বাড়ছে ফরাসীতে। একাডেমি ফ্রঁসেজ—এর সদস্য সংখ্যা ৪০ জন। তারাই অনেক বাছ বিচার করে জানিয়েছেন, লো কোভিড-১৯ নয়, লা কোভিড-১৯ উচ্চারণ করতে হবে ফরাসীদের। জিনিউজ।


আরো সংবাদ



premium cement
কুবিতে‘বেআইনিভাবে' ডিন নিয়োগের প্রতিবাদে সিন্ডিকেট সদস্যের পদত্যাগ জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার ভোলায় হঠাৎ অসুস্থ ২৯ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি করোনায় ১ জনের মৃত্যু, আক্রান্ত ৩১ ‘অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানো প্রত্যেকের ঈমানী দায়িত্ব’ নারায়ণগঞ্জের বাজারগুলোতে হঠাৎ পেঁয়াজের দাম অর্ধেকে নামল

সকল