২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

মুসল্লিদের জন্য জায়গা ছেড়ে দিল গির্জা

-

করোনাভাইরাসের এই মহা দুর্যোগের সময়ে ধর্মীয় সম্প্রীতির অনন্য দৃষ্টান্ত দেখলো জার্মানি। দেশটির রাজধানী বার্লিনের একটি গির্জা কর্তৃপক্ষ পাশ্ববর্তী মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিদের জন্য ছেড়ে দিল জায়গা। দেশটিতে যাকে বলা হচ্ছে, সম্প্রীতির অনন্য নজির।

আল জাজিরার খবরে বলা হয়েছে, গত শুক্রবার জুমাতুল বিদার দিন এই ঘটনা ঘটেছে।

করোনাভাইরানের সংক্রমণ নিয়ন্ত্রণে থাকায় জার্মানিতে চলতি মাসের শুরুতে মসজিদ, গির্জাসহ ধর্মীয় প্রতিষ্ঠানগুলো খোলার অনুমতি দেয়া হচ্ছে। তবে সেখানে সমবেত সবাইকে সামাজিক দূরত্ব মেনে চলার বাধ্যবাধকতা দেয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। যেটি হবে দেড় মিটার বা ৫ ফুট।

বার্লিনের দারুস সালাম মসজিদে জুমাতুল বিদা আদায়ের জন্য সমবেত হয়েছেন কয়েকশ মুসল্লি। কিন্তু সামাজিক দূরত্ব বজায় রাখার পর দেখা গেল মাত্র জন পঞ্চাশেক লোকের জায়গা হলো মসজিদটিতে। খ্রিস্টানপ্রধান দেশ জার্মানিতে তো আর চাইলেই মসজিদের বাইরের রাস্তায় কিংবা ফুটপাতে জায়নামাজ বিছিয়ে নামাজ আদায় করা যাবে না! তাই বিপাকে পড়েন মুসল্লিরা।

এ অবস্থায় পাশ্ববর্তী ভবনে থাকা মার্থা লুর্থার্ন গির্জা কর্তৃপক্ষ তাদের খালি জায়গায় নামাজ আদায় করার জন্য মুসলিমদের সুযোগ করে দেয়।

মসজিদের ইমাম মেোহাম্মাদ তাহা সাবরি বলেন, এই সহযোগিতা বিষয়টি হতে পেরেছে শুধুমাত্র সম্প্রীতির কারণে। গির্জার লোকেরা দেখেছে কিভাবে মুসল্লিরা কষ্ট করছিল। এরপর তারা আমাদের কাছে জানতে চেয়েছে- আপনাদের নামাজের জন্য জায়গা দরকার কিনা। এই দুর্যোগের সময়ে এটি সম্প্রীতির অনন্য নজির।

ইমাম তাহা আরো বলেন, এই মহামারী আমাদের সমাজে লোকদের পরস্পরের কাছে আসার সুযোগ করে দিয়েছে।


আরো সংবাদ



premium cement
বিচারক-আইনজীবী-জেলারের কাছে ব্যাখ্যা তলব হাইকোর্টের ফেসবুকে মহানবী সা:-কে নিয়ে কটূক্তি, রংপুরে ছাত্রলীগকর্মী গ্রেফতার প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদের নিয়ে ইসির বৈঠক আজ চকরিয়ায় ট্রেনের দুই বগি লাইনচ্যুত যোগাযোগ বন্ধ বিএনপির সন্ত্রাস থেকে জনগণকে রক্ষায় কর্মসূচি দেয় আ’লীগ : ওবায়দুল কাদের বিয়ের কেনাকাটা করতে এসে লাশ হয়ে বাড়ি ফিরলেন চাচা-ভাতিজি বিজিপির আরো ৪৬ সদস্যের বাংলাদেশে আশ্রয় গ্রহণ কক্সবাজারে ভোটার তালিকায় থাকা রোহিঙ্গাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট ভারতে মাথার খুলি হাড় নিয়ে কৃষকদের বিক্ষোভ মিয়ানমারের কারাগারে সাজা শেষে ফিরল ১৭৩ বাংলাদেশী গরমে উপকারী মসলা

সকল