৩০ মে ২০২০

ইতালিতে করোনায় মৃতের সংখ্যা ছাড়াল ১৮ হাজার

ইতালির বেসামরিক স্বাস্থ্য ও সুরক্ষা বিভাগের সর্বশেষ তথ্য অনুযায়ী বৃহস্পতিবার পর্যন্ত দেশটিতে করোভাইরাসে মোট প্রাণহানি ঘটেছে ১৮ হাজার ২৭৯ জনের এবং আক্রান্তের সংখ্যা ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জনে পৌঁছেছে। বৃহস্পতিবার ৬১০ জন নতুন করে মারা গেছেন এবং ১ হাজার ৯৭৯ জন সুস্থ হয়েছেন। দেশটিতে মোট সুস্থ হয়ে উঠেছেন ২৮ হাজার ৪৭০ জন।

একটি টেলিভিশন সংবাদ সম্মেলনে দেশটির বেসামরিক স্বাস্থ্য ও সুরক্ষা বিভাগ প্রধান অ্যাঞ্জেলো বোরেলি জানান, বুধবারের তুলনায় ১ হাজার ৬১৫ নতুন সংক্রমণ হয়েছে। আক্রান্তদের মধ্যে ২৮ হাজার ৩৯৯ জন হাসপাতালে ভর্তি রয়েছেন, যা আগের দিন থেকে ৮৬ জন কম। ৩ হাজার ৬০৫ জনের অবস্থা আশঙ্কাজনক যা আগের দিনের চেয়ে ৮৮ জন কম এবং ৬৪ হাজার ৮৭৩ জন বাড়িতে আইসোলেশনে রয়েছে।

বোরেলির মতে, শেষ দিনগুলোর সংখ্যা নিশ্চিত করেছে যে জাতীয় স্বাস্থ্য ব্যবস্থা এবং বিশেষত দেশটির উত্তরাঞ্চলের কয়েকটি সর্বাধিক ক্ষতিগ্রস্থ হাসপাতাল এবং কেন্দ্রীয় অঞ্চলগুলোতে চাপ কমেছে।

একই সংবাদ সম্মেলনে ইতালির উচ্চ স্বাস্থ্য কাউন্সিলের প্রেসিডেন্ট ফ্রাঙ্কো লোকেটেলি বলেন,  ‘গত পাঁচ দিনের মধ্যে আজ আগের দিনের তুলনায় কম রোগী হাসপাতালে ভর্তি হয়েছে।’

ইতালির ন্যাশনাল ফেডারেশন অফ অর্ডারস অফ সার্জারস অ্যান্ড ডেন্টিস্টের (এফএনওএমসিইও) দেয়া তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত করোনা মহামারিতে আক্রান্তদের মধ্যে ১০৫ জন চিকিৎসক রয়েছেন। অন্যান্য চিকিৎসা কর্মী ছাড়াও এদিন ৩০ জনেরও অধিক নার্স মারা গেছে।

উচ্চ স্বাস্থ্য ইনস্টিটিউট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশটিতে ১৩ হাজার ৫০০ এর বেশি স্বাস্থ্যকর্মী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। সূত্র : ইউএনবি


আরো সংবাদ