০১ জুন ২০২০

এবার করোনার প্রাণ গেল স্পেনের রাজকুমারীর

মারিয়া তেরেসা - ছবি : সংগৃহীত

করোনার প্রকোপে এবার শোকের ছায়া নামল স্পেনের ‘পারমা-বারবন’ রাজপরিবারে। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হল রাজকুমারী মারিয়া তেরেসার। বয়স হয়েছিল ৮৬ বছর। নোভেল করোনার জেরে এই প্রথম কোনও রাজপরিবারের সদস্যের প্রাণ গেল।

ফেসবুকে মারিয়া তেরেসোর মৃত্যুর কথা ঘোষণা করেন তার ভাই প্রিন্স সিক্সতো এনরিকে ডি বারবন, ডিউক অব আরানজুয়েজ।

তিনি জানান, সম্প্রতি মারিয়ার শরীরে কোভিড-১৯ ভাইরাস ধরা পড়ে। সেই অবস্থায় শুক্রবার প্যারিসে মৃত্যু হয়েছে তার। শুক্রবার মাদ্রিদে তার শেষকৃত্য সম্পন্ন হয়।

প্রিন্স হাভিয়ার এবং ম্যাডেলিন ডি বারবনের ছয় সন্তানের অন্যতম মারিয়া তেরেসা ১৯৩৩ সালের ২৮ জুলাই প্যারিসে জন্মগ্রহণ করেন। ফ্রান্সেই পড়াশোনা করেন তিনি। ইউনিভার্সিটি এব প্যারিস এবং মাদ্রিদের কমপ্লুটেন্স ইউনিভার্সিটিতে অধ্যাপনাও করেন। স্বাধীনচেতা এবং স্পষ্টবাদী হিসাবেই পরিবারে পরিচিত ছিলেন তিনি। বিভিন্ন সমাজসেবামূলক কাজের সঙ্গেও যুক্ত ছিলেন। তার নিজের কোনো সন্তান নেই।

ব্রিটেনের প্রিন্স চার্লসও সম্প্রতি নোভেল করোনায় আক্রান্ত হয়েছেন। স্ত্রী ক্যামিলাকে নিয়ে স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে আইসোলেশনে রয়েছেন তিনি। তার মধ্যেই মারিয়া টেরেসার মৃত্যুর খবর সামনে এল। গত কয়েক মাসে স্পেনে করোনা ভাইরাস ভয়াবহ আকার ধারণ করেছে। এখনও পর্যন্ত ৭৩ হাজার মানুষ সেখানে করোনায় আক্রান্ত হয়েছেন। মৃতের সংখ্যা ছ’হাজার ছুঁইছুঁই। আনন্দবাজার।


আরো সংবাদ





justin tv maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu