২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

মানুষ থেকে করোনা ছড়িয়ে পড়ল পোষা বিড়ালের দেহে

- ছবি : সংগৃহীত

করোনার প্রকোপ ঠেকাতে দুনিয়ার স্বাস্থ্য-বিজ্ঞানীরা যখন হিমসিম খাচ্ছেন তখন মানুষের শরীর থেকে কোভিড-১৯ বিড়ালের দেহে ছড়িয়ে পড়ার উদ্বেগজনক খবর পাওয়া গেছে।

বেলজিয়ামের লেইজে এক ব্যক্তি করোনায় আক্রান্ত হওয়ার মাত্র এক সপ্তাহের মধ্যে তার পোষা বিড়াল কোভিড-১৯’এ আক্রান্ত হয়েছে বলে ধরা পড়েছে। শ্বাসকষ্ট এবং পাতলা পায়খানাসহ কোভিড-১৯’এ আক্রান্ত মানুষের মতই উপসর্গ দেখা দিয়েছে বিড়ালটির।

এ ঘটনায় বেলজিয়ামবাসীদের উদ্বিগ্ন হতে নিষেধ করেছেন দেশটির করোনা মোকাবেলা কেন্দ্রের মুখপাত্র এমানুয়েল আন্দ্রে। তিনি একে ‘বিচ্ছিন্ন ঘটনা’ হিসেবে উল্লেখ করেছেন।

তিনি বলেন, প্রাণীদেরকে করোনা মহামারির বাহক মনে করার কোনো কারণ নেই। প্রাণীর সংস্পর্শে এসে করোনায় আক্রান্ত হওয়ার আশংকাও প্রায় নেই। আর পোষা প্রাণীর কাছ থেকে করোনায় আক্রান্ত হওয়ার আশংকাও নেই। বিড়ালটি তার মালিকের সঙ্গে অতি বেশিমাত্রায় ঘনিষ্ঠ হওয়ার কারণেই বিড়ালটি এ রোগে আক্রান্ত হয়েছে বলেও জানান তিনি।

এর আগে, চলতি মাসের গোড়ার দিকে হংকংয়ে একটি কুকুরের শরীরে করোনায় আক্রান্ত হওয়ার আলামত পাওয়া গিয়েছিল। করোনায় আক্রান্ত হওয়ার পর কুকুরটিকে রাখা হয়েছিল সঙ্গরোধ অবস্থায়। পার্সটুডে


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল