০২ জুন ২০২০

করোনায় মৃত্যু: ইতালির পর এবার স্পেনও চীনকে ছাড়ালো

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসে (কোভিড-১৯) ইউরোপে কমছে না মৃত্যুর মিছিল। ইতালির পর এবার ইউরোপের অপর দেশ স্পেনও ভাইরাসটির উৎস দেশ চীনকে ছাড়িয়েছে।

বিশ্বব্যাপী করোনাভাইরাসের সর্বশেষ পরিসংখ্যান জানার অন্যতম ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার সকাল ৯টা পর্যন্ত (বাংলাদেশ) স্পেনে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ হাজার ৬৪৭ জন। যেখানে ভাইরাসটি ছড়িয়ে পড়ার কেন্দ্র বিন্দু চীনে মোট মৃতের সংখ্যা ৩ হাজার ২৮৭ জন।

বুধবার ২৪ ঘণ্টায় স্পেনে ৭৩৮ জনের মৃত্যু হয়েছে এবং বৃহস্পতিবার এ প্রতিবেদন লেখা পর্যন্ত দেশটিতে নতুন করে ৬৫৬ জনের মৃত্যু হয়েছে। স্পেনে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৪৯ হাজার ৫১৫ জন। তাদের মধ্যে ৪০ হাজার ৫০১ জন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন এবং চিকিৎসাধীন থাকা আরও ৩ হাজার ১৬৬ জনের অবস্থা আশঙ্কাজনক।

মৃত্যুর মিছিলে স্পেন চীনকে ছাড়ালেও ইতালি এখনো শীর্ষ স্থানে রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত ৭৪ হাজার ৩৮৬ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ৭ হাজার ৫০৩ জনের মৃত্যু হয়েছে এবং চিকিৎসাধীন থাকা ৩ হাজার ৪৮৯ জনের অবস্থা আশঙ্কজনক।

এদিকে, প্রাণঘাতি করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বজুড়ে প্রাণহানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ হাজার ২০০ জনে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, করোনায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন বিশ্বের ৪ লাখ ৬৮ হাজার ৯০৫ জন। বর্তমানে ৩ লাখ ৩৩ হাজার ৪৮৭ জন চিকিৎসাধীন রয়েছেন এবং তাদের মধ্যে ১৪ হাজার ৭৯২ জনের অবস্থা আশঙ্কাজনক।

এছাড়া করোনাভাইরাস আক্রান্ত ১ লাখ ৩৫ হাজার ৪১৮ জনের মধ্যে ১ লাখ ১৪ হাজার ২১৮ জন (৮৪ শতাংশ) সুস্থ হয়ে উঠেছেন এবং ২১ হাজার ২০০ জন (১৬ শতাংশ) রোগী মারা গেছেন।

বাংলাদেশসহ বিশ্বের ১৯৭টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে প্রাণঘাতি করোনাভাইরাস। সূত্র : ইউএনবি


আরো সংবাদ

দুই মাস পর আমতলী থেকে ঢাকার উদ্দেশে ছেড়েছে সুন্দরবন-৭ ফ্লয়েড হত্যায় বিক্ষোভ : দায়িত্বপালনের সময় পুলিশের রাবার বুলেটে চোখ হারালেন মার্কিন সাংবাদিক "আমি কেবল আল্লাহকে জবাব দেব..." বললেন বলিউডের সাবেক অভিনেত্রী করোনা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য দিতে দেরি করে চীন! সংক্রমণ বেড়েছে তাতেই পরিবহন সিন্ডিকেটের কাছে আত্মসমর্পণ করেছে সরকার : রিজভী কিশোরগঞ্জ ও ভৈরব থেকে ময়মনসিংহগামী বাসে দ্বিগুণ ভাড়া আদায়ের অভিযোগ জামায়াত কর্মী ইনসান আলীর ইন্তিকালে নুরুল ইসলাম বুলবুল ও ড. মাসুদের শোক শিবালয়ে পানি নিস্কাশনের অভাবে বোরো ধানের ক্ষতি রামেক হাসপাতালে করোনায় বন কর্মকর্তার মৃত্যু মানিকছড়িতে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি না মানায় ভ্রাম্যমাণ আদালতের জরিমানা কর্মবিরতির হুমকি দিয়ে তাড়াশ হাসপাতালে সংবাদ সম্মেলন

সকল