১০ এপ্রিল ২০২০

ইউরোপে আরো ২ বছর চলবে করোনার তাণ্ডব!

ইউরোপে আরো ২ বছর চলবে করোনার তাণ্ডব! - সংগৃহীত

এত সহজে করোনাভাইরাসের প্রকোপ থেকে রক্ষা পাবে না ইউরোপ। আরো অনেক দিন চলবে মৃত্যুমিছিল। এশিয়া থেকেই মারণ ভাইরাস ছড়িয়েছে ইউরোপে। ইতালিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা চীনকে ছাড়িয়ে গিয়েছে। ইতালি, ফ্রান্স, স্পেনের মতো ইউরোপের একাধিক দেশে ছড়িয়ে পড়েছে করোনা। চীনের বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন, আরো অন্তত দু'বছর ইউরোপের বিভিন্ন দেশকে করোনার জন্য ভুগতে হবে।

চীনের বিশেষজ্ঞ ঝাং ওয়েনহং জানিয়েছেন, ভাইরাসের প্রকোপ সাময়িকভাবে কমতে পারে। তবে করোনার প্রকোপ আবার ফিরে আসবে। এভাবে করোনামুক্ত হতে ইউরোপের আরও দু'বছর সময় লেগে যেতে পারে। সাউথ চায়না মর্নিং পোস্ট—এ একটি প্রতিবেদনে লেখা হয়েছে, লকডাউন ছাড়া আর কোনো উপায় নেই। ভাইরাসের প্রকোপ থেকে দ্রুত রক্ষা পেতে হলে চীনের মতো কঠোর ব্যবস্থা নিতে হবে। চীনে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শুরু করে অফিস, সবই বন্ধ রাখা হয়েছিল। ফলে ভাইরাসের ছড়ানো রোধ করা গিয়েছে।

চীনের কোভিড-১৯ ক্লিনিকাল বিশেষজ্ঞ দলের প্রধান ঝাং আরো বলেছেন, সারা বিশ্বকে চার সপ্তাহের জন্য বন্ধ রাখা সম্ভব হয় এই করোনা মহামারি রোধ করা যেতে পারে। তিনি জানিয়েছেন, বিশ্বের সব দেশকে একযোগে লকডাউন ঘোষণা করতে হবে। শুধুমাত্র সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকাগুলো বন্ধ করলে চলবে না। বিশ্বের বহু দেশের সরকার করোনা রোধে সক্রিয় হয়ে উঠেছে। এটা ভালো লক্ষ্মণ বলে মন করেন এই চীনা বিশেষজ্ঞ।
সূত্র : জি নিউজ

 


আরো সংবাদ