০৬ এপ্রিল ২০২০

হামবুর্গে নির্বাচনে অ্যাঞ্জেলা মারকেলের পরাজয়

জার্মানির হামবুর্গ নগর রাজ্যের নির্বাচনে অ্যাঞ্জেলা মারকেলের সিডিইউ ও চরম দক্ষিণপন্থী এএফডি দল খারাপ ফল করেছে। সবুজ দলের বিপুল সাফল্যের জোরে সামাজিক গণতন্ত্রীরা বর্তমান জোট সরকার অক্ষত রেখেছে।

জাতীয় রাজনীতির গতিপ্রকৃতি যে আঞ্চলিক নির্বাচনেও প্রভাব ফেলতে পারে, তার পরিচয় আবার পাওয়া গেল জার্মানির হামবুর্গ নগর রাজ্যে। গত রোববার সেই নির্বাচনে চ্যান্সেলর অ্যাঞ্জেলা মারকেলের সিডিইউ দলের ভরাডুবি হয়েছে। গত পাঁচ বছর বিরোধী আসনে থাকা সত্ত্বেও দলটি ক্ষমতাসীন সামাজিক গণতন্ত্রী এসপিডি ও সবুজ দলের জোটকে হারাতে পারেনি।

অ্যাঞ্জেলার উত্তরসূরি বাছাই নিয়ে সিডিইউ দলে যে সঙ্কট চলছে, সেই প্রেক্ষাপটে ভোটাররা রক্ষণশীল এই দলের ওপর আস্থা হারিয়ে ফেলছেন বলে অনুমান করা হচ্ছে।

সম্প্রতি জার্মানির হানাউ শহরে চরম দক্ষিণপন্থী উগ্রপন্থীর হামলাও সম্ভবত ভোটারদের মনে প্রভাব ফেলছে। প্রতিবাদী দল হিসেবে আত্মপ্রকাশ করলেও এএফডি বা ‘জার্মানির জন্য বিকল্প’ দল যে রন্ধ্রে রন্ধ্রে বিদেশি-বিদ্বেষী, বর্ণবাদী সংবিধানবিরোধী শক্তিতে পরিণত হয়েছে, অনেকের মনেই সেই উপলব্ধি হচ্ছে। হামবুর্গের নির্বাচনের আগেও সামাজিক যোগাযোগ মাধ্যমে সম্ভাব্য এএফডি-ভোটারদের উদ্দেশে বারবার এক সতর্কবাণী শোনা যাচ্ছিল। রয়টার্স।


আরো সংবাদ