০১ জুন ২০২০

ইতালিতে বিক্ষোভের মুখে সৌদি জাহাজ

-

সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন কার্গো জাহাজ বাহরি ইয়ানবু ইতালির উত্তরাঞ্চলীয় জেনোয়া বন্দরে বিক্ষোভের মুখে পড়েছে। একদল শান্তিবাদী কর্মী এবং বন্দর শ্রমিক সেখানে যুদ্ধবিরোধী বিক্ষোভ দেখান।

২০১৯ সালের মে মাসে সৌদি আরবের এ জাহাজটি ইতালির জেনোয়া বন্দরসহ ইউরোপের বিভিন্ন বন্দর থেকে কয়েক কোটি ডলার মূল্যের সামরিক বিমানের যন্ত্রাংশ ভর্তি করে।

তখনো শান্তিবাদী ও মানবাধিকার কর্মীরা বলছিলেন, এসব অস্ত্র ও সামরিক সরঞ্জাম ইয়েমেনের বেসামরিক নাগরিক ও শিশুদের বিরুদ্ধে ব্যবহার করা হবে। গত বছরের মে মাসে ইতালির শ্রমিক ইউনিয়ন বাহারি ইয়ানবু জাহাজে বৈদ্যুতিক জেনারেটর লোড করতে অস্বীকৃতি জানিয়েছিল।

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ অনেক সংস্থা মনে করে, যেসব দেশ ইয়েমেনে যুদ্ধ বন্ধ করতে এবং আন্তর্জাতিক দায়িত্ব পালনে ব্যর্থতার পরিচয় দিয়েছে তার মধ্যে ইতালিও রয়েছে। অথচ ১৯৯০ সালে ইতালি একটি আইন পাস করেছিল যাতে বলা হয়েছে- যেসব দেশ অন্য কোনো দেশের ওপর আগ্রাসন চালাবে সেসব দেশের কাছে অস্ত্র বিক্রি করা যাবে না।

গত বছর ইতালির সংসদে উত্থাপন করা প্রতিবেদন অনুসারে, দেশটি ২০১৬ সালে সৌদি আরবের কাছে ৪৩ কোটি ইউরোর অস্ত্র বিক্রি করেছে তবে ২০১৮ সালে এসে অস্ত্র বিক্রির পরিমাণ কমে এক কোটি ৩০ লাখ ইউরোতে দাঁড়িয়েছে।

অবশ্য অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বলছে, সৌদি আরবের কাছে ইতালি সরকার কী পরিমাণ অস্ত্র বিক্রি করছে তার একটি সরকারি বিবৃতি চেয়েছিল তারা কিন্তু ইতালি সরকার সে তথ্য দেয়নি। পার্সটুডে।


আরো সংবাদ

সকল