২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

স্লোভেনিয়ায় অর্ধশতাব্দী পর প্রথম মসজিদ

- সংগৃহীত

ইউরোপের ক্যাথেলিক প্রধান দেশ স্লোভেনিয়ায় প্রথমবারের মতো নির্মিত হচ্ছে একটি মসজিদ। ১৯৬০-এর দশকে দেশটি যখন কমিউনিস্ট দেশ যুগোস্লাভিয়ার অংশ ছিল, তখন থেকেই সেখানকার মুসলিমরা একটি মসজিদ নির্মাণের দাবি জানিয়ে আসছিলেন। স্লোভেনিয়ার দৃষ্টিনন্দন মসজিদটি দেশটির মুসলিমদের দীর্ঘ দিনের অপেক্ষার ফসল।

এ অঞ্চলে বসবাসরত মুসলিমরা দীর্ঘ প্রায় ৫০ বছর ধরে মসজিদ নির্মাণে চেষ্টা করে আসছিলেন; কিন্তু দেশীয় বিভিন্ন গোষ্ঠীর বিরোধিতার কারণে তা নির্মাণ সম্ভব হয়নি। মুসলমানদের সে চেষ্টা অবশেষে সফলতার মুখ দেখেছে। অর্ধশতাব্দীর প্রতীক্ষার পর তারা মসজিদ নির্মাণের সুযোগ পেয়েছেন। মসজিদটির নির্মাণকাজ এখন প্রায় শেষের দিকে। মসজিদ না থাকার অজুহাতে স্লোভেনিয়া ২০১৫ সালে যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার মুসলিম শরণার্থীদের আশ্রয় দিতে অস্বীকৃতি জানিয়েছিল। তারা সেই সময় বলেছিলেন, ‘দেশটিতে মুসলিমদের জন্য কোনো মসজিদ নেই। স্লোভেনিয়ায় তাদের আশ্রয় দিলে তারাই নানা ধরনের সমস্যার মুখোমুখি হবে।

স্লোভেনিয়ায় মসজিদ নির্মাণ নিঃসন্দেহে দেশটির মুসলিমদের জন্য সুখবর। তারা দীর্ঘ দিন ধরে মসজিদের দাবি করে আসছিলেন। যেসব মুসলিম শরণার্থী ইতোমধ্যে দেশটিতে আশ্রয় নিয়েছেন, তাদের জন্যও এটি একটি সুসংবাদ। ৫০ বছরের দীর্ঘ প্রতীক্ষার পর হলেও স্লোভেনিয়ায় মসজিদের মিনার থেকে উচ্চারিত হবে আজানের সুমহান আহ্বান। যুগোস্লাভিয়া ভেঙে যেসব রাষ্ট্র গঠন করা হয়েছে, তার মধ্যে স্লোভেনিয়ায়ই মসজিদ নির্মাণ বাকি ছিল। এখন সেই অভাবও দূর হলো। সূত্র : আরব নিউজ।


আরো সংবাদ



premium cement
কক্সবাজারে ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু, স্বজনদের হাসপাতাল ঘেরাও বঙ্গোপসাগরে ১২ নাবিকসহ কার্গো জাহাজডুবি ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু

সকল