১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

মুসলিমদের গণহত্যার জন্য অনলাইনে প্রচারণা চালাচ্ছে সুইডেনের কট্টরপন্থীরা

- ছবি : সংগৃহীত

সুইডেনের কট্টর ডানপন্থীরা মসজিদে আগুন লাগাতে এবং মুসলমানদের পুরোপুরি নির্মূল করার জন্য অনলাইনে প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছে। এক্সপো ম্যাগাজিনের এক প্রতিবেদনে এমটাই বলা হয়েছে।

প্রতিবেদনটিতে সামাজিক যোগাযোগ মাধ্যমের গোপন গ্রুপ ব্যবহার করে বর্ণবাদ, মৃত্যুর হুমকি দেয়ার বিষয়টি প্রকাশ করা হয়।

ম্যাগাজিনটি কট্টর ডানপন্থী গোষ্ঠীগুলির দ্বারা পরিচালিত সামাজিক যোগাযোগ মাধ্যমের ১১টি গোপন গ্রুপের বিভিন্ন তথ্য উদ্ধার করতে সক্ষম হয়। এসব গ্রুপে ৪৪ হাজারের মত অনুসরী ছিল। এমনকি এসব গোপন গ্রুপে সুইডেন ডেমোক্র্যাটস পার্টির সদস্যদের মন্তব্যও তাতে রয়েছে। যারা সুইডেনে অভিবাসন বিরোধী হিসেবে পরিচিত।

প্রতিবেদনে বলা হয়েছে, এই গ্রুপগুলোর মূল লক্ষ্য মুসলমানরা। তারপরে অভিবাসী, কৃষ্ণাঙ্গ এবং কিছু সুইডিশ বামপন্থী রাজনীতিবিদ।

এই গ্রুপগুলোর পোস্টে বেশিরভাগই লেখা সুইডেনের মুসলমানদের হত্যা, মসজিদ অগ্নিসংযোগ এবং ইবাদতের সময়ে মসজিদের ভিতরে গুলি করার আহ্বান সম্পর্কিত বলে প্রতিবেদনটিতে উল্লেখ করা হয়।

সুইডেনের সোশ্যাল ডেমোক্র্যাটিক পার্টির প্রধান ও দেশটির প্রধানমন্ত্রী স্টিফান লোফভেনকে এই বিশ্বাসঘাতক হিসেবে মনে করে। তাদের মতে প্রধানমন্ত্রীকে হত্যা করা উচিত।

মনোবিজ্ঞানী কেটি কোহেন বলেন, এই গ্রুপগুলোতে ব্যবহৃত কথাবার্তা অনেকটা দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নাৎসিদের দ্বারা ব্যবহৃত এবং রুয়ান্ডার গণহত্যার অপরাধীদের ভাষার অনুরূপ।

তুর্কি বংশোদ্ভূত রাজনীতিবিদ ও দ্য পার্ট অফ ডিফারেন্ট কালার্স ইন সুইডেনের প্রতিষ্ঠাতা মিকাইল ইউকসেল বলেন, ইন্টারনেটের মাধ্যমে বর্ণবাদীরা আরো সংগঠিত হতে শুরু করেছে।

ইউকসেল আরো বলেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর ৫০ জন মুসলমানকে গুলি করে হত্যা ও নরওয়ের রাজধানী ওসলোতে মসজিদে হামলার কথা উল্লেখ করে উত্তেজনা ছড়াতে বিভিন্ন পোস্ট করে থাকে। এসব পোস্টের দ্বারা তারা মুসলমানদের পুরোপুরি নির্মূল করতে আহ্বান জানায়। ইয়েনি শাফাক।


আরো সংবাদ



premium cement
নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল