০৯ আগস্ট ২০২০

জার্মানিতে গুপ্তচরবৃত্তি : ভারতীয় দম্পতির শাস্তি

জার্মানিতে গুপ্তচরবৃত্তি : ভারতীয় দম্পতির শাস্তি - ছবি : সংগৃহীত
24tkt

গুপ্তচরবৃত্তির দায়ে ভারতীয় দম্পতিকে শাস্তি দিয়েছে জার্মানির আদালত। জার্মানিতে বসবাসকারী কাশ্মিরি ও শিখদের সম্পর্কে খবরাখবর ভারতীয় গোয়ন্দা সংস্থাকে সরবরাহ করতেন তারা।

জার্মানিতে বসে তারা ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং বা র-কে খবরাখবর সরবরাহ করতেন। প্রধাণত, কাশ্মিরি ও শিখদের গতিবিধি ও কার্যকলাপের খবর দিতেন ওই দম্পতি{ ফ্রাঙ্কফুর্টের আদালত ৫০ বছর বয়সী এস মনমোহন ও তার স্ত্রী ৫১বছরের কানওয়ালজিতকে সাজা দিয়েছে। মনমোহনকে বেআইনি চরবৃত্তির অপরাধে দেড় বছর জেলে থাকতে হবে। কানওয়ালজিতের অর্থদণ্ড হয়েছে। তাকে এক শ' আশি দিনের আয় জরিমানা হিসাবে দিতে হবে। সেই অর্থ যাবে এই ধরনের কাজ বন্ধ করার অভিযানে।

মনমোহনের চরবৃত্তি শুরু হয়েছিল ২০১৫ থেকে। কানওয়ালজিত তার দুবছর পর থেকে এই কাজ শুরু করেন। এই দম্পতি র-এর কাছ থেকে ৭ হাজার ইউরো পেয়েছে। মামলার শুনানির সময়ই দম্পতি স্বীকার করে নেয়, তারা নিয়মিত র-কে তথ্য দিত।

অতীতে ভারত একাধিকবার শিখদের ব্যাপারে আশঙ্কা প্রকাশ করেছে। শিখরা ভারতের বিভিন্ন রাজ্যে গোলমাল করতে পারে বলেও তাদের সন্দেহ ছিল। ভারতের আশঙ্কা, কাশ্মীরের বিচ্ছিন্নতাবাদীরা মদত পাচ্ছে বিদেশ থেকে। প্রসঙ্গত উল্লেখ্য, ইউরোপের দেশগুলোর মধ্যে ব্রিটেন ও ইটালির পরেই শিখদের সংখ্যা সব থেকে বেশি জার্মানিতে।
সূত্র : ডয়চে ভেল

 


আরো সংবাদ

ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি ফয়সল (৫৫৫০)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫০১৪)কাশ্মির ইস্যু : সৌদি আরব ওআইসিকে নিয়ে যা বলছে পাকিস্তান (৪৮৭৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৪৬২৮)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৪৪৮৭)মসজিদ নির্মাণে আমন্ত্রণ পেলে কী করবেন যোগী? (৪১৫৭)প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (৪১০৮)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৩৯৪৩)বৈরুত বিস্ফোরণ : ২টি সম্ভাব্য কারণের কথা বললো লেবানন (৩৫৯৮)বাংলাদেশের উন্নয়ন মানেই ভারতের উন্নয়ন : পররাষ্ট্রমন্ত্রী (৩৩৪৪)