০২ অক্টোবর ২০২০

সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী সানা মারিন

-

বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন ফিনল্যান্ডের সানা মারিন। ৩৪ বছয় বয়সী মারিন দেশটির পরিবহণ মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন এতদিন। এবার তিনি তার দল সোস্যাল ডেমেক্র্যাটিক পার্টির প্রধান নির্বাচিত হয়েছে। যার ফলে নিয়ম অনুযায়ী তিনিই হবে দেশটির প্রধানমন্ত্রী। এর মাধ্যমে বিশ্বের সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী হিসেবে রেকর্ড গড়বেন সানা মারিন।

ফিনল্যান্ডে জোট সরকারের পাঁচটি দলের মধ্যে সোস্যাল ডেমেক্র্যাটিক পার্টি সবচেয়ে বড় দল। তাই এই দলটি থেকেই নির্বাচিত হবেন প্রধানমন্ত্রী। সানা মারিন হবেন দেশটির তৃতীয় নারী প্রধানমন্ত্রী। আগামী কয়েক দিনের মধ্যে তিনি দায়িত্ব নেবেন।

রোববার এক ভোটাভুটিতে দলীয় প্রধান নির্বাচিত হন সানা। বিদায়ী প্রধানমন্ত্রী অ্যান্তি রিনের স্থলাভিষিক্ত হয়েছেন তিনি। এর আগে গত মঙ্গলবার পার্লামেন্টে আস্থা ভোটে হেরে পদত্যাগ করেন অ্যান্তি রিনে।

রোববার রাতে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে সানা বলেন, পুনরায় বিশ্বাস অর্জনের জন্য আমাদের একত্রে অনেক কাজ করতে হবে। তিনি আরও বলেন, আমি কখনও কাজের ক্ষেত্রে আমার বয়স বা আমি মেয়ে নাকি ছেলে তা নিয়ে ভাবিনি।

৩৪ বছর বয়সী সানার আগে ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেসি হংচারুক ছিলেন বিশ্বের সবচেয়ে কনিষ্ঠ প্রধানমন্ত্রী। বর্তমানে তার বয়স ৩৫ বছর। চলতি বছরের আগস্টে ইউক্রেনের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি।


আরো সংবাদ