৩০ সেপ্টেম্বর ২০২০

পরমাণবিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাল রাশিয়া

-

পরমাণু অস্ত্রবাহী ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে রাশিয়া। মঙ্গলবার আন্তমহাদেশীয় তোপোল-এম নামের এই ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় টুইটারে এ ঘটনার ফুটেজ প্রকাশ করেছে। রুশ প্লেসেৎস্ক মহাকাশবন্দর বা কসমোড্রোম থেকে এটি ছোঁড়া হয়েছে।

জানা গেছে, যুদ্ধ প্রশিক্ষণের অংশ এ ক্ষেপণাস্ত্র ছুঁড়েছে রুশ বাহিনী। রাজধানী মস্কো থেকে প্রায় ৮০০ কিলোমিটার উত্তরের ওই কেন্দ্র থেকে ছোঁড়া ক্ষেপণাস্ত্র কামচাটকায় উপদ্বীপের লক্ষ্যবস্তুতে আঘাত হানে। লক্ষ্যবস্তুতে আঘাত হানতে এতে নকল বা বিস্ফোরকহীন বোমা ব্যবহার করায় কোন ক্ষয়ক্ষতি হয়নি। তোপোল-এম ক্ষেপণাস্ত্রের উড্ডয়ন দক্ষতা সম্পর্কে নিশ্চিত হওয়ার জন্য একে ছোঁড়া হয়েছে।
১৯৮০ দশকের শেষে এবং ১৯৯০এর দশকের প্রথম দিকে কৌশলগত আন্তমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র তোপোল-এমকে তৈরি করা হয়। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর প্রথম এ ক্ষেপণাস্ত্র তৈরি করে রাশিয়া।

তোপোল-এম ক্ষেপণাস্ত্র ৮০০ কিলোটন একটি পরমাণু বোমা বহন করতে পারে। এ বোমার ধ্বংস ক্ষমতা ৮ লাখ টন টিএনটি বা ডিনামাইটের সমান। অর্থাৎ ১৯৪৫ সালে নাগাসাকির ওপর যে আণবিক বোমা আমেরিকা ফেলেছিল তোপোল-এমের ধ্বংস ক্ষমতা তার চেয়েও ৪০ গুণ বেশি। পার্স টুডে

 


আরো সংবাদ

দশ দিনে ভারতে গেল ৮০৫ মেট্রিক টন ইলিশ ফেনীতে ৩ বছরের শিশু ধর্ষিত বোয়ালখালীতে এইচএসসি পরীক্ষার্থীর আত্মহত্যা সিলেটে স্কুলছাত্রীকে ধর্ষণের চেষ্টামামলায় গ্রেফতার ৩ কুমিল্লায় ৫৫ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল ‘অপহরণের পর খুন হওয়া’ যুবক জীবিত ফিরলেন ৬ বছর পর! করোনায় ক্ষতিগ্রস্থ পরিবারকে স্বাবলম্বী করতে গাজীপুর মহানগর জামায়াতের সহায়তা রাজধানীতে বাবার ধারালো অস্ত্রের আঘাতে শিশুকন্যা নিহত, ছেলের অবস্থা আশঙ্কাজনক বরগুনায় এখনো সক্রিয় ০০৭ গ্রুপের সদস্যরা সোনাতলার মেধাবী কলেজছাত্রের লাশ কাশিমপুরে উদ্ধার ৭ দফা দাবিতে ফিজিওথেরাপি স্টুডেন্টদের স্মারকলিপি

সকল

সুবিধাজনক অবস্থায় আজারবাইজান, ব্যাপক ক্ষয়ক্ষতির শিকার আর্মেনিয়রা (১৯২৯১)আর্মেনিয়ান রেজিমেন্ট ধ্বংস করলো আজারবাইজান, শীর্ষ কমান্ডারের মৃত্যু (১৪১০৪)আর্মেনিয়া-আজারবাইজান তুমুল যুদ্ধ, নিহত বেড়ে ৯৫ (১৩০২৮)আজারবাইজানের সাথে যুদ্ধ : ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ সম্পর্কে যা বলছে তেহরান (৭৪২৯)স্বামীকে খুঁজতে এসে সন্তানের সামনে ধর্ষণের শিকার মা (৭২৯২)আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধের মর্টার এসে পড়লো ইরানে (৭২১৭)এমসি কলেজে গণধর্ষণ : স্বামীর কাছে ৫০ হাজার টাকা দাবি করে ধর্ষকরা (৬৪১৯)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৫৯৮৯)‘তুরস্ককে আবার আর্মেনীয়দের ওপর গণহত্যা চালাতে দেয়া হবে না’ (৫৬২১)আর্মেনিয়া এবং আজারবাইজান দ্বন্দ্ব: কোন দেশের সামরিক শক্তি কেমন? (৫৪৩৫)