২৯ সেপ্টেম্বর ২০২০

জ্যাক শিরাকের শেষকৃত্য সম্পন্ন

জ্যাক শিরাকের শেষকৃত্য সম্পন্ন - ছবি : সংগৃহীত

ফ্রান্সের সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট জ্যাক শিরাকের শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে সম্পন্ন হয়েছে সোমবার। শিরাকের পতাকা সজ্জিত কফিনের পাশে মাথা নিচু করে শ্রদ্ধা নিবেদন করেছেন ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাঁক্রো।

সোমবার স্থানীয় সময় সকালে প্যারিসে সম্রাট নেপোলিয়ানের সমাধিস্থলে ম্যাঁক্রোর নেতৃত্বে সামরিক বাহিনী ব্যান্ডের তালেতালে দেশটির জাতীয় সঙ্গীত ‘লা মার্সিলাইস’ পরিবেশনের মাধ্যমে শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানের সূচনা করেন।

জ্যাক শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

এতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিসহ বিশ্বের সাবেক ও বর্তমান প্রেসিডেন্ট এবং পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। 

শিরাক ১৯৯৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছন। তার শেষকৃত্যের দিনে ফ্রান্সে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। স্কুল-কলেজসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

শিরাক গত বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে মারা গেছেন। শেষকৃত্য শেষে শিরাককে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। সূত্র : ডেইলি মেইল


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৪)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)