২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

জ্যাক শিরাকের শেষকৃত্য সম্পন্ন

জ্যাক শিরাকের শেষকৃত্য সম্পন্ন - ছবি : সংগৃহীত

ফ্রান্সের সাবেক জনপ্রিয় প্রেসিডেন্ট জ্যাক শিরাকের শেষকৃত্য রাষ্ট্রীয়ভাবে সম্পন্ন হয়েছে সোমবার। শিরাকের পতাকা সজ্জিত কফিনের পাশে মাথা নিচু করে শ্রদ্ধা নিবেদন করেছেন ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ইমানুয়ের ম্যাঁক্রো।

সোমবার স্থানীয় সময় সকালে প্যারিসে সম্রাট নেপোলিয়ানের সমাধিস্থলে ম্যাঁক্রোর নেতৃত্বে সামরিক বাহিনী ব্যান্ডের তালেতালে দেশটির জাতীয় সঙ্গীত ‘লা মার্সিলাইস’ পরিবেশনের মাধ্যমে শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানের সূচনা করেন।

জ্যাক শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

এতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজিসহ বিশ্বের সাবেক ও বর্তমান প্রেসিডেন্ট এবং পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

ফ্রান্সের সাবেক প্রেসিডেন্ট জ্যাক শিরাকের শেষকৃত্য অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন। 

শিরাক ১৯৯৫ থেকে ২০০৭ সাল পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছন। তার শেষকৃত্যের দিনে ফ্রান্সে জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। স্কুল-কলেজসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে এক মিনিট নিরবতা পালন করা হয়েছে।

শিরাক গত বৃহস্পতিবার ৮৬ বছর বয়সে মারা গেছেন। শেষকৃত্য শেষে শিরাককে পারিবারিক কবরস্থানে দাফন করা হয়েছে। সূত্র : ডেইলি মেইল


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল