২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

নেদারল্যান্ডে নেকাবের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হলো

-

নেদারল্যান্ডে বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে নেকাব নিষিদ্ধকরণের আইন। এর আগে ২০০৫ সালে আইনটি প্রস্তাব করা হয়েছিল। দীর্ঘ ১৪ বছর তুমুল বিতর্কের পর অবশেষে সেটি কার্যকর করতে যাচ্ছে দেশটির সরকার। ২০১৮ সালের জুন মাসে দেশটির সিনেট এ আইনের অনুমোদন দেয়। সেই অনুমোদন অনুযায়ী, এ বছর ১ আগস্ট (বৃহস্পতিবার) থেকে আইনটির প্রয়োগ শুরু হওয়ার কথা।

আইন অনুযায়ী, মুখ ঢাকা থাকে এমন কোন পোশাক পরা যাবে না। যেসব জায়গার ক্ষেত্রে এই আইন কার্যকর হবে তার মধ্যে রয়েছে স্কুল, হাসপাতাল, সরকারি স্থাপনা এবং গণপরিবহন।
আর কেউ যদি এসব স্থানে নেকাবসহ ঢুকতে চান তাহলে কর্তৃপক্ষ তাদেরকে মুখ দেখাতে বাধ্য করতে পারবে। আর এতে কেউ আপত্তি জানালে তাদের ওইসব স্থানে ঢুকতে দিতে অস্বীকৃতি জানাতে পারবে কর্তৃপক্ষ।

আইনে বলা হয়েছে, নির্দেশ না মানলে ১৫০ ইউরো জরিমানা করা হবে। এই নিষেধাজ্ঞায় শুধু নেকাব নয়, পুরো মুখ ঢাকা হেলমেট বা বালাক্লাভার ক্ষেত্রেও প্রযোজ্য হবে৷

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান লিখেছে, বৃহস্পতিবার নিকাব নিষেধাজ্ঞার প্রথম দিনে খুব একটা কার্যকর হতে দেখা যায়নি এই আইনটি। বিশেষ করে পুলিশ ও পরিবহন কোম্পানিগুলো কোন তৎপরতা দেখায়নি নিকাবের বিরুদ্ধে।


আরো সংবাদ



premium cement
এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ

সকল