২৭ সেপ্টেম্বর ২০২০

নেদারল্যান্ডে নেকাবের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হলো

-

নেদারল্যান্ডে বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে নেকাব নিষিদ্ধকরণের আইন। এর আগে ২০০৫ সালে আইনটি প্রস্তাব করা হয়েছিল। দীর্ঘ ১৪ বছর তুমুল বিতর্কের পর অবশেষে সেটি কার্যকর করতে যাচ্ছে দেশটির সরকার। ২০১৮ সালের জুন মাসে দেশটির সিনেট এ আইনের অনুমোদন দেয়। সেই অনুমোদন অনুযায়ী, এ বছর ১ আগস্ট (বৃহস্পতিবার) থেকে আইনটির প্রয়োগ শুরু হওয়ার কথা।

আইন অনুযায়ী, মুখ ঢাকা থাকে এমন কোন পোশাক পরা যাবে না। যেসব জায়গার ক্ষেত্রে এই আইন কার্যকর হবে তার মধ্যে রয়েছে স্কুল, হাসপাতাল, সরকারি স্থাপনা এবং গণপরিবহন।
আর কেউ যদি এসব স্থানে নেকাবসহ ঢুকতে চান তাহলে কর্তৃপক্ষ তাদেরকে মুখ দেখাতে বাধ্য করতে পারবে। আর এতে কেউ আপত্তি জানালে তাদের ওইসব স্থানে ঢুকতে দিতে অস্বীকৃতি জানাতে পারবে কর্তৃপক্ষ।

আইনে বলা হয়েছে, নির্দেশ না মানলে ১৫০ ইউরো জরিমানা করা হবে। এই নিষেধাজ্ঞায় শুধু নেকাব নয়, পুরো মুখ ঢাকা হেলমেট বা বালাক্লাভার ক্ষেত্রেও প্রযোজ্য হবে৷

ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান লিখেছে, বৃহস্পতিবার নিকাব নিষেধাজ্ঞার প্রথম দিনে খুব একটা কার্যকর হতে দেখা যায়নি এই আইনটি। বিশেষ করে পুলিশ ও পরিবহন কোম্পানিগুলো কোন তৎপরতা দেখায়নি নিকাবের বিরুদ্ধে।


আরো সংবাদ

করোনায় আরো ৩২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১২৭৫ শাজাহানপুরে পানিতে ভেসে গেলো কৃষকের অর্ধ কোটি টাকার ফসল পর্যটকদের হাতছানি দিয়ে ডাকছে উখিয়ায় পাথুরে গাথা পাটুয়ারটেক শিবগঞ্জে আমন ধানে ইঁদুর আক্রমণ, ক্ষতির মুখে চাষিরা ঘিওরে সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলার আর্মেনিয়া-আজারবাইজান যুদ্ধ আবারো শুরু শিক্ষায় বৈষম্য প্রথা বাতিলের দাবিতে বরগুনায় আলোচনা এমসি কলেজের ঘটনায় সরকারের অবস্থান কঠোর : ওবায়দুল কাদের প্রতিবেশি দেশগুলোর সঙ্গে আরো ভালো সহযোগিতার ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ মহিষের হাত থেকে প্রাণে বাঁচলো সিংহ, অবিশ্বাস্য ভিডিও সৌদি অভিবাসী শ্রমিকেরা যেভাবে ভিসার মেয়াদ বাড়াতে পারবেন

সকল

যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১১৯২৮)ক্রিকেট ছেড়ে সাকিব এখন পাইকারি আড়তদার! (১০৯৪৩)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৯৭৪১)নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) (৯৫৪৯)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৮২৭১)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৮২৪)এমসি কলেজে ‘গণধর্ষণ’ : ছাত্রদের ছাত্রাবাস ছাড়ার নির্দেশ (৬৮৩৭)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৬৪২৮)পাবনা উপ-নির্বাচনে বিএনপি প্রার্থীর ভোট বর্জন (৫৮২৬)ডোপ টেস্টে পজেটিভ ২৬ পুলিশকে চাকরিচ্যুত করা হবে : ডিএমপি কমিশনার (৪৮৯৯)