০৬ এপ্রিল ২০২০

মস্কোয় বিক্ষোভ থেকে গ্রেফতার সহস্রাধিক

-

রাশিয়ার রাজধানী মস্কোয় অবাধ নির্বাচনে চেয়ে বিক্ষোভকালে এক হাজারের বেশি লোককে গ্রেফতার করেছে পুলিশ। শনিবার এই বিক্ষোভ সম্প্রচার করা একটি টিভি চ্যানেলেও হস্তক্ষেপ করেছে পুলিশ।

আগামী সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে মস্কো সিটি কাউন্সিলের নির্বাচন। এই নির্বাচনে বেশ কয়েকজন সরকার বিরোধী প্রার্থীকে অযোগ্য ঘোষণা করতে চায় নির্বাচন কর্তৃপক্ষ। মূলত সরকারি প্রার্থীদের সুবিধা দিতে এমনটা করা হচ্ছে বলে ধারণা করা যাচ্ছে। আর এর প্রতিবাদে বিক্ষোভে ফেঠে পড়ছে জনতা।

সরকারি ভাষ্যমতে বিক্ষোভে সমবেত হয়েছির প্রায় সাড়ে তিন হাজার লোক। তাদের সরিয়ে দিয়ে পুলিশ ব্যাপক লাঠিচার্জ করে বলে জানিয়েছেন ঘটনাস্থলে উপস্থিত সাংবাদিকরা। রাশিয়া নিউজ এজেন্সি জানিয়েছে, সব মিলে ১০৭৪ জনকে গ্রেফতার করা হয়েছে। অনেক বিক্ষোভ কারী মস্কোর মেয়র অফিসের দিকে গেলে পুলিশ সেখান থেকেও তাদের সরিয়ে দেয়।

এই বিক্ষোভের আগেই সরকার বিরোধী হিসেবে পরিচিত বেশ কয়েকজন নেতাকে গ্রেফতার করে পুলিশ। যদিও তাদের আবার পরে ছেড়ে দেয়া হয়েছে। তবে বিক্ষোভ থেকে তাদের মধ্যে। দুজনকে আবার গ্রেফতার করা হয়।

রাশিয়ায় অনেক দিন ধরেই মুক্ত গণতন্ত্র চর্চা হচ্ছে না বলে অভিযোগ বিরোধীদের।  নির্বাচনে পুতিনের দলকে সুবিধা দিতে বিরোধীদের ওপর বিভিন্ন বিধিনিষেধ আরোপ করা হচ্ছে।


আরো সংবাদ