২৬ মে ২০২০

২০১৯ সালে নতুন প্রতিরক্ষা ব্যবস্থা চালু করছে রাশিয়া

স্বল্প পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩৫০ ভিতিয়াস’ - সংগৃহীত

রাশিয়ার সেনাবাহিনী বলেছে, তারা ২০১৯ সালে স্বল্প থেকে মাঝারি পাল্লার আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ‘এস-৩৫০ ভিতিয়াস’ চালু করবে। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, ২০১৮ সালে ক্রিমিয়া উপত্যকায় ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে। উল্লেখ্য, ২০১৪ সালে এক গণভোটের মাধ্যমে ইউক্রেনের ক্রিমিয়া প্রজাতন্ত্র রাশিয়ার সাথে যোগ দেয়।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, রাশিয়ার অ্যারোস্পেস ফোর্সেস এই প্রথমবারের মতো ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা এস-৩৫০ ভিতিয়াস ব্যবহার করতে যাচ্ছে। দীর্ঘমেয়াদি এক পরিকল্পনার আওতায় পুরনো এস-৩০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সরিয়ে নয়া এই ব্যবস্থা মোতায়েন করা হবে বলেও বিবৃতিতে জানানো হয়েছে।

ভিতিয়াস আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তৈরি করেছে রাশিয়ার ‘আলমাজ-আন্তি’ এয়ার এন্ড স্পেস ডিফেন্স কর্পোরেশন।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো জানিয়েছে, ক্রিমিয়া ছাড়া আরো যেসব অঞ্চলে ‘প্যান্টসির-এস’ এবং ‘এস-৪০০’ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করা হয়েছে সেসবের মধ্যে রয়েছে, আর্কটিক অঞ্চল, কালিনিনগ্রাদ ছিটমহল, বাল্টিক সাগর এবং দূরপ্রাচ্যের খাবারোভস্ক অঞ্চল। সূত্র: পার্স টুডে


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu