২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

গ্রিসে দাবানলে নিহত ৭৪, আহত ১৮৭

-

গ্রিসে মঙ্গলবার দাবানলে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৭৪ জনে। আহত হয়েছে ১৮৭ জন। হতাহতের সংখ্যা আরো বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকারীরা আটকে পড়া লোকদের খোঁজে বাড়িঘরে অথবা দগ্ধ গাড়িতে তল্লাশি চালাচ্ছে।

সোমবার বিকালে এই দাবানলের সূত্রপাত ঘটে, আগুন বনভূমি, বাড়িঘর ও বসতি এলাকা গ্রাস করে, লোকজন সমুদ্রে ঝাপিয়ে পড়ে। এথেন্সের নিকটবর্তী সমুদ্র উপকূলের মটি শহরটির রাস্তা, গাড়ির পার্কিং এলাকা পাইন ফরেস্টের দাবানলের ধোঁয়া ও ছাইয়ে ঢেকে যায়। শহরটি এথেন্স থেকে ৪০ কিলোমিটার উত্তরপূর্বে অবস্থিত।

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস তার বসনিয়া সফর সংক্ষিপ্ত করে দেশে ফিরে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করেছে।

গ্রিসের মিডিয়া এই বিপর্যয়কে ‘জাতীয় ট্রাজেডি’ হিসেবে বর্ণনা করেছে।

এখনো নিখোঁজদের সংখ্যা বলতে পারছে না সরকার।

তবে ২০০৭ সালে গ্রিসের দক্ষিণাঞ্চলীয় দ্বীপ ইভিয়ায় অগ্নিকাণ্ডে নিহতদের সংখ্যা থেকে ছাড়িয়ে যেতে পারে, ওই ঘটনায় ৭৭ জন মারা যান।

আহত ১৮৭ জনকে হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। এদের মধ্যে অনেক শিশু রয়েছে। এদের মধ্যে ১০ জনের অবস্থা গুরুতর।
নিহতদের মধ্যে একজন বেলজিয়ান এবং পোল্যান্ডের এক নারী ও তার ছেলে রয়েছে।

পোপ ফ্রান্সিসসহ বিশ্বনেতারা এথেন্সের বিপর্যয়ে শোক ও সংহতি জানিয়েছেন।

এথেন্স বলেছে, ক্ষয়ক্ষতি নিরুপণে বুধবার ৩০৮ জন ইঞ্জিনিয়ারকে ঘটনাস্থলে পাঠানো হয়েছে।


আরো সংবাদ



premium cement
পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’ পুকুরে পাওয়া গেল ১০০ ইলিশ অবন্তিকার আত্মহত্যা : জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলামের জামিন আবারো নামঞ্জুর পাথরঘাটায় বদর দিবস পালনে দেড় হাজার মানুষের ইফতারি আদমদীঘিতে ৭২ হাজার টাকার জাল নোটসহ যুবক গ্রেফতার সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান মির্জা ফখরুলের জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : মন্ত্রী গাজীপুরে গাঁজার বড় চালানসহ আটক ২ দুই ঘণ্টায় বিক্রি হয়ে গেল ২৫০০ তরমুজ

সকল