২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

কানের সর্বোচ্চ পুরস্কার পেলেন জাস্টিন ত্রিয়েত

কানের সর্বোচ্চ পুরস্কার পেলেন জাস্টিন ত্রিয়েত -

বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদার আসর কান চলচ্চিত্র উৎসবের ৭৬তম আসরে সেরা ছবি নির্বাচিত হয়েছে ‘অ্যানাটমি অব অ্যা ফল’। ফলে মর্যাদাপূর্ণ পামদর বা স্বর্ণপাম পুরস্কার জিতেছেন ছবিটির পরিচালক জাস্টিন ত্রিয়েত। এর আগে ২০১৯ সালে স্বর্ণপাম পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছিলেন জাস্টিন ত্রিয়েত।
গত শনিবার বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় কান চলচ্চিত্র উৎসবের মূল ভবন পাল দ্য ফেস্টিভ্যালে বসে সমাপ্তি অনুষ্ঠান। যেখানে উপস্থিত হন মূল প্রতিযোগিতা বিভাগের সব বিচারক ও উৎসব কর্তৃপক্ষসহ আমন্ত্রিত অতিথিরা।
তরুণ নির্মাতা জাস্টিন ত্রিয়েত তার ‘অ্যানাটমি অব অ্যা ফল’ সিনেমায় তুলে ধরেছেন রোমমহর্ষক কিছু ঘটনা। ক্রাইম, ড্রামা ও থ্রিলার ঘরানার এই সিনেমার গল্প এগোতে থাকে এক নারীর স্বামীর হত্যাকাণ্ডের পর থেকে। কিন্তু পরে জানা যায়, এই নারীই তার স্বামী হত্যাকাণ্ডের সাথে জড়িত। ওই ঘটনার সাক্ষী নিয়ে শুরু হয় নতুন গল্প। কারণ তাদের একমাত্র ছেলে সাক্ষী। যে কি না অন্ধ। এ নিয়ে নৈতিক দ্বিধাদ্বন্দ্বের মধ্যে পড়ে যায় সন্তান। কিন্তু এই খুনের পেছনে লুকিয়ে থাকে আরেক সত্য। সেই ঘটনাই বিচারকদের পছন্দের শীর্ষে ছিল।
কানের ইতিহাসে নারী নির্মাতাদের মধ্যে জেন ক্যাম্পিয়ন প্রথম স্বর্ণপাম জিতেছেন ১৯৯৩ সালে। এরপর ২৮ বছরের বিরতি দিয়ে দ্বিতীয়বারের মতো ২০২১ সালে সিনেমার জন্য স্বর্ণপাম জেতেন ফরাসি নির্মাতা জুলিয়া দুকুরনো। এক বছরের ব্যবধানেই তৃতীয় নারী নির্মাতা হিসেবে বাজিমাত করলেন জাস্টিন ত্রিয়েত।
এবার কান চলচ্চিত্র উৎসবের প্রতিযোগিতা বিভাগে লড়েছে ২০টি সিনেমা ও একটি তথ্যচিত্র। এসব সিনেমার মধ্যে একাধিক পরিচালক রয়েছেন, যারা এর আগেও উৎসবের শ্রেষ্ঠ পুরস্কার পামদর বা স্বর্ণপাম ঘরে তুলেছেন। এই তালিকায় ছিলেন কেন লোচ, নুরি বিলগে জিলান, আকি কাউরিসমাকি, নানি মোরেত্তিও, টড হায়েন্সে, হিরোকাজু কোরে এদা, ভিম ভেন্ডার্সসহ খ্যাতিমান নির্মাতারা। বাংলাদেশ সময় শনিবার দিবাগত রাত ১২টার পর ঘোষণা করা হয় ৭৬তম কান চলচ্চিত্র উৎসবের বিজয়ীদের নাম। প্রধান শাখার অন্যান্য পুরস্কারের মধ্যে গ্র্যান্ড প্রিক্স জিতেছে জোনাথন গ্লেজারের সিনেমা ‘দ্য জোন অব ইন্টারেস্ট’, জুরি প্রাইজ জিতেছে আকি কাউরিসমাকির সিনেমা ‘ফলেন লিভস’, সেরা নির্মাতার পুরস্কার জিতেছে আঙ হুঙ ট্রান (পট আউ ফেউ)। সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কোজি ইয়াকসু (পারফেস্ট ডেজস), সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন মেরভি ডিজদার (অ্যাবাউট ড্রাই গ্রাসেস)। চিত্রনাট্যের জন্য পুরস্কার পেয়েছেন সাকামোটো ইয়ুজি (মনস্টার)।


আরো সংবাদ



premium cement
পাবনায় মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড, হিট স্ট্রোকে মৃত্যু ১ দাগনভুঞায় বঙ্গবন্ধুকে নিয়ে কটুক্তির ঘটনায় আ’লীগ নেতাকে শোকজ দখলে থাকা ৪ গ্রাম আজারবাইজানকে ফিরিয়ে দেবে আর্মেনিয়া স্বামীর পুরুষাঙ্গ কেটে স্ত্রীর আত্মহত্যা! কুলাউড়ায় ট্রেনে কাটা পড়ে নারীর মৃত্যু যেসব এলাকায় রোববার ১২ ঘণ্টা গ্যাস সরবরাহ বন্ধ থাকবে পলাশ প্রেসক্লাবের সভাপতি মনা, সম্পাদক রনি তীব্র গরমে আইনজীবীদের গাউন পরতে হবে না বগুড়া পশ্চিম সাংগঠনিক জেলা জামায়াতের উদ্যোগে ভার্চুয়ালি রুকন সম্মেলন অনুষ্ঠিত তেঁতুলিয়া নদীর তীরে অজ্ঞাত ব্যক্তির লাশ উদ্ধার নওগাঁ সীমান্তে বিজিবি-বিএসএফ পতাকা বৈঠক অনুষ্ঠিত

সকল