১৫ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১, ৮ মহররম ১৪৪৬
`
৭৬তম কান উৎসব

তিন তরুণীর হাতে গেল ‘লা সিনেফ’ পুরস্কার

-

কান চলচ্চিত্র উৎসবে তরুণ নির্মাতাদের জন্য সবচেয়ে আকর্ষণীয় বিভাগ হলো ‘লা সিনেফ’ বিভাগ। মূলত বিশ্বের সিনেমা শিক্ষার্থীদের জন্যই এই বিভাগ চালু করেছে উৎসব কর্তৃপক্ষ। গত ২৬ বছর ধরে নিয়মিত এই বিভাগে পুরস্কার দেয়া হচ্ছে।
এবার মূল প্রতিযোগিতা থেকে শুরু করে কান উৎসবের বেশির ভাগজুড়েই রয়েছে নারী নির্মাতাদের উল্লেøখযোগ্য অংশগ্রহণ। এর মধ্যে মূল প্রতিযোগিতায় লড়ছেন সাত নারী নির্মাতা। সেটির ফল প্রকাশের আগেই ২৪ মে প্রকাশ হয় ৬২তম ‘কান ক্রিটিকস উইক’ পুরস্কার। যাতে ১০ হাজার ইউরোর ‘গ্র্যান্ড প্রাইজ’ জিতে নেন মালয়েশিয়ান নারী নির্মাতা আমান্ডা নেল ইউ। হরর ঘরানার এই ছবিটির নাম ‘টাইগার স্ট্রাইপস’।
মালয়েশিয়ান নারী নির্মাতার জয়ধ্বনি কানসৈকতে মিলিয়ে যাওয়ার আগেই গত ২৫ মে স্থানীয় সময় সন্ধ্যা ৬টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) পালে দ্য ফেস্টিভ্যাল ভবনের বুনুয়েল থিয়েটারে ২৬তম লা সিনেফ শাখার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হয়। যার মধ্য দিয়ে উঠে আসেন ডেনমার্ক, দক্ষিণ কোরিয়া ও মরক্কোর তিন শিক্ষার্থী। তিনজনই নারী।


২৬তম লা সিনেফ বিজয়ী তালিকা
প্রথম পুরস্কার : ১৫ হাজার ইউরো/ ছবি-নরওয়েজিয়ান অফস্প্রিং (৪৪ মিনিট)/পরিচালক-মারলেয়ানা এমিলিয়া লিংস্তা/ন্যাশনাল ফিল্ম স্কুল অব ডেনমার্ক/
দ্বিতীয় পুরস্কার : ১১ হাজার ২৫০ ইউরো/ছবি-হোল (২৪ মিনিট)/পরিচালক-হোয়াং হাইন/কোরিয়ান অ্যাকাডেমি অব ফিল্ম আর্টস, দক্ষিণ কোরিয়া/
তৃতীয় পুরস্কার : সাত হাজার ৫০০ ইউরো/ছবি-মুন (১৩ মিনিট)/পরিচালক-জিনেব ওয়াকরিম/ইএসএভি মারাকেশ, মরক্কো।
২৬ মে এই পুরস্কার বিতরণী মঞ্চে ছিলেন এবারের আসরের স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও লা সিনেফ শাখার বিচারকরা। প্রধান বিচারক হিসেবে দায়িত্ব পালন করেছেন হাঙ্গেরির পরিচালক ইলদিকো এনিয়াদি। তার নেতৃত্বে বিচারক ছিলেন ইরানি বংশোদ্ভূত আমেরিকান পরিচালক অ্যানা লিলি আমিরপার, কানাডিয়ান অভিনেত্রী-নির্মাতা শার্লো ল্যু বোঁ, ফরাসি অভিনেত্রী কারিজা তুরে এবং ইসরাইলি নির্মাতা-অভিনেতা শ্লোমি এল্কাবেৎজ।
আয়োজনের প্রধান বিচারক ইলদিকো এনিয়াদি জানান, এবারের লা সিনেফ আয়োজনে অংশ নিয়েছেন গোটা দুনিয়ার ৪৭৮টি ফিল্ম স্কুলের দুই হাজার শিক্ষার্থী। এর মধ্য থেকে প্রতিযোগিতার মূল তালিকায় রাখা হয় ১৬ জন শিক্ষার্থীর বানানো সিনেমা। সেখান থেকেই বিচারকদের রায়ে চূড়ান্ত রায় দেয়া হয় এই তিন শিক্ষার্থীর পক্ষে।


আরো সংবাদ



premium cement