২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

অস্কারে এগিয়ে থাকবে স্পিলবার্গের দ্য ফেবলম্যানস

অস্কারে এগিয়ে থাকবে স্পিলবার্গের দ্য ফেবলম্যানস -

২০২৩ সালে অনুষ্ঠিতব্য ৭৫তম একাডেমি অ্যাওয়ার্ডে (অস্কার) বিদেশী সিনেমার নাম নিবন্ধন শুরু হয়েছে। যুক্তরাষ্ট্রের বাইরে থেকেও এখানে ছবি জমা দেয়া যাবে। ১ জানুয়ারি ২০২২ থেকে ৩০ নভেম্বর ২০২২ তারিখের মধ্যে নিজ দেশে মুক্তি পেয়েছে বা পাবে এমন ছবি এই প্রতিযোগিতায় নাম নিবন্ধন করতে পারবে। এই নিবন্ধন শেষ হবে ৩ অক্টোবর ২০২২ । আগামী ২১ ডিসেম্বর নিবন্ধিত সিনেমাগুলো থেকে ১৫টি সিনেমা দিয়ে সংক্ষিপ্ত তালিকা করা হবে। যেখান থেকে সেরা সিনেমা নির্বাচিত করে ২০২৩ সালের ১২ মার্চ পুরস্কার দেয়া হবে।
এবার সে সিনেমাটি সবচেয়ে আলোচনায় সেটি হলো পরিচালক স্টিভেন স্পিলবার্গ নির্মিত দ্য ফেবলম্যানস। দর্শকের জন্য মুক্তি না পেলেও ১০ সেপ্টেম্বর থেকে কানাডার টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে প্রদর্শিত হতে শুরু হয়েছে। সিনেমাটি স্পিলবার্গের জীবন থেকে অনুপ্রাণিত। সমালোচকদের মতে, স্পিলবার্গ এ ছবিতে তার মেধার চূড়ান্ত স্ফুরণ ঘটিয়েছেন বললে অত্যুক্তি হবে না। সিনেমাটি দর্শকের হৃদয়ে স্থান করে নেবে বলে পরিচালকও আশা করছেন। শিন্ডলারস লিস্ট ও সেভিং প্রাইভেট রায়ান এ দুটো মুভির পর এটি স্পিলবার্গের জন্য তৃতীয়বার সেরা পরিচালক স্বীকৃতি আনতে পারে। এর আগে শিন্ডলারস লিস্ট ছবিটি বেস্ট পিকচার মনোনীত হয়েছিল।
স্যাম ফেবলম্যান নামের একটি বালকের সিনেমার প্রতি ভালোবাসার গল্প নিয়ে দ্য ফেবলম্যানস ছবিটি নির্মিত। সিনেমা পাগল বালকটি নিজের স্বপ্নকে ছুঁয়ে দেখতে কিভাবে পারিবারিক নানা বাধাবিঘœকে অতিক্রম করেছে, তা দেখানো হয়েছে। মূলত স্পিলবার্গের পরিচালনার ফলেই কাহিনীটি চমৎকারভাবে সমন্বিত হয়েছে। এতে তার সিনেমা নির্মাণের দক্ষতার সর্বোচ্চ প্রয়োগ বলে বিশেষজ্ঞরা মনে করছেন। সিনেমার চিত্রনাট্য যৌথভাবে লিখেছেন টনি কুশনার ও স্পিলবার্গ। এর মাধ্যমে স্ক্রিনরাইটিংয়ে নাম কামাই করতে যাচ্ছেন পরিচালক স্বয়ং। ছবিতে অভিনয় করেছেন মিশেল উইলিয়ামস। এর আগে অভিনয়ের জন্য চারবার অস্কার নমিনেশন পেয়েছেন তিনি। সিনেমাবোদ্ধাদের মতে, এবার পুরস্কার আর তার হাতছাড়া হচ্ছে না। উড হির্শও অভিনয় করেছেন এতে। প্রবীণ এ অভিনেতা তার অভিনয় দক্ষতার প্রমাণ রেখেছেন। ছবিতে তার উপস্থিতি অ্যালান আর্কিনের কথা স্মরণ করিয়ে দেয়, যখন তিনি লিটল মিস সানশাইনের জন্য পুরস্কার জিতেছিলেন।
স্যামের বাবা হিসেবে চমৎকার অভিনয় করেছেন পল ডিনো। স্যামের পারিবারিক বন্ধুর চরিত্রে এসেছেন সেথ রগেন। এদের দু’জনের আবেগঘন অভিনয় সিনেমাটিকে একটি নতুন মাত্রা দিয়েছে। এ দিকে টিনএজ স্যামের চরিত্রের চিত্রণ করেছেন গ্যাব্রিয়েল লা বেল। সিনেমার বেশির ভাগ অংশে তাকেই দেখা যাবে। একাডেমি যদি তাকে মূল্যায়ন করে, তবে ১৯ বছর বয়সী গ্যাব্রিয়েল লা বেল হতে যাচ্ছে জ্যাকি কুপার (স্কিপি) ও মিকি রুর্কের (বেবস ইন আর্মস) পর লিড অ্যাক্টর হিসেবে নমিনেশন পাওয়া তৃতীয় কেউ। সিনেমাটিতে কম্পোজিংয়ের কাজ করেছেন জন উইলিয়ামস। তার কাজ এক কথায় অসাধারণ। দ্য ডিভাইং বেল অ্যান্ড দ্য বাটারফ্লাইয়ের পর ১৫ বছরে খুব সম্ভবত ইয়ানুস কামিনসকির এটি শ্রেষ্ঠ সিনেমাটোগ্রাফি। প্রোডাকশন ডিজাইন, কস্টিউমস, এডিটিং, মেকআপ, হেয়ার স্টাইল ও সাউন্ডের কারিগরদের কাজ দেখে অনেকে এটিকে এ সিজনের সর্বশ্রেষ্ঠ ছবি বলে মন্তব্য করছেন।


আরো সংবাদ



premium cement