০২ জুলাই ২০২২
`

লুকানো পথে গন্তব্য অনেক দূরে থাকে : টম হ্যাঙ্কস

লুকানো পথে গন্তব্য অনেক দূরে থাকে : টম হ্যাঙ্কস -

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরের শেষ সংবাদ সম্মেলন হয়েছে ফ্রান্সের স্থানীয় সময় গত মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায়। এই সংবাদ সম্মেলন ঘিরে পালে দ্য ফেস্টিভাল ভবন সকাল থেকেই লোকারণ্য ছিল। বিভিন্ন দেশ থেকে আসা ফিল্ম স্কুলের শিক্ষার্থীদের লাইন ছিল দীর্ঘ। এর অন্যতম কারণ ছিল ‘টম হ্যাঙ্কস’। আমেরিকান এই অভিনেতার নতুন ছবি ‘এলভিস’ ওয়াল্ড প্রিমিয়ার হয়েছে কানে। সেই সূত্রেই এই সংবাদ সম্মেলনের আয়োজন।
নির্দিষ্ট সময়ের ৩০ মিনিট আগে সংবাদ সম্মেলনে পৌঁছালেও বসতে হয়েছে সবার পেছনের সারিতে। সিনেমার পরিচালক বাজ লারম্যানের নেতৃত্বে ‘এলভিস’-টিম প্রবেশ করতেই করতালি দিয়ে অভিবাদন জানানো হয়। এরপর সিনেমার কলাকৌশলীদের পরিচয় পর্ব শেষ হলে শুরু হয় প্রশ্নোত্তর পর্ব। প্রথম দু’টি প্রশ্নই ছিল পরিচালক বাজ লাম্যানের কাছে। তৃতীয় প্রশ্ন করা হয় টম হ্যাঙ্কসকে। উত্তরে সিনেমায় নিজের চরিত্রের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘অতীত লুকিয়ে কেউ সুখী হয় না। আমরা খুব চতুরতার সাথে এই কাজটি করি প্রায়ই। কিন্তু দীর্ঘ পথ হেঁটে পেছনের আয়নায় তাকালে সব কিছুই চোখে পড়ে স্বচ্ছ কাচের মতো। আমরা একবারও ভাবি না যে, লুকানো পথে গন্তব্য অনেক দূরে থাকে।’
ব্রিটিশ রক এন রোলের রাজা এলভিস প্রিসলির বায়োপিক ‘এলভিস’। এই বিষয়টি উল্ল্যেখ করে টম হ্যাঙ্কস বলেন, এলভিসের ম্যানেজার একবার বলেছিলেন, আমি আমার জীবনের গুরুত্বপূর্ণ দু’টি বছরের কথা গোপন রেখেছিলাম। ফলে মনে হয়েছে আমি খরগোশের গর্তে নেমে গেছি। যেন মিথ্যা ছাড়া কোনো কিছুই জয় করা সম্ভব নয়।
টম হ্যাঙ্কস বলেন, বিশ্ব বিখ্যাত একজন শিল্পীর জীবনে এটাই ছিল সবচেয় বড় ট্র্যাজেডি।


এই সংবাদ সম্মেলনের আগের দিন সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে (বাংলাদেশ সময় রাত ১০টা ৪৫ মিনিট) গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে ছিল ছবিটির ওয়ার্ল্ড প্রিমিয়ার। প্রদর্শনী শেষে অতিথি ও দর্শকরা টানা ১০ মিনিট দাঁড়িয়ে অভিবাদন জানান কলাকুশলীদের।
প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ‘এলভিস’ দেখানোর আগে আয়োজকরা রেখেছিলেন লালগালিচার জৌলুস। এতে ছবিটির কলাকুশলী ছাড়াও অংশ নিয়েছেন গায়িকা শাকিরা, এলভিস প্রিসলির স্ত্রী প্রিসিলা প্রিসলি। এ সময় বেজেছে এলভিস প্রিসলির বিখ্যাত গান ‘হাউন্ড ডগ’ এবং ‘জেলহাউস রক’।
ছবিটিতে নাম ভূমিকায় অভিনয় করেছেন অস্টিন বাটলার। এলভিস প্রিসলির ম্যানেজার কর্নেল টম পার্কার চরিত্রে আছেন টম হ্যাঙ্কস। এলভিসের স্ত্রী প্রিসিলা প্রিসলি হিসেবে কাজ করেছেন অস্ট্রেলিয়ান তারকা অলিভিয়া ডিজঞ্জ।
এবারের কান উৎসবে এখন পর্যন্ত সবচেয়ে বেশি সময় ধরে অভিবাদন পেয়েছে ‘এলভিস’। দ্বিতীয় সর্বোচ্চ আট মিনিটের অভিবাদন পেয়েছে মূল প্রতিযোগিতা শাখায় নির্বাচিত রুবেন অস্টল্যান্ডের ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’।
‘এলভিস’ সিনেমার বিষয়বস্তু কিংবদন্তি সঙ্গীতশিল্পী এলভিস প্রিসলির জীবন এবং গানে তার অভূতপূর্ব খ্যাতি পাওয়া। রহস্যময় ম্যানেজার কর্নেল টম পার্কারের সাথে তার ২০ বছরের জটিল সম্পর্কের আয়না দিয়ে দেখা হয়েছে এসব। সেই পথচলার কেন্দ্রবিন্দুতে ছিলেন এলভিসের জীবনের অন্যতম গুরুত্বপূর্ণ ও প্রভাবশালী ব্যক্তি প্রিসিলা প্রিসলি।
ওয়ার্নার ব্রাদার্সের পরিবেশনায় আগামী ২২ জুন ফ্রান্সে মুক্তি পাবে ‘এলভিস’। বাজমার্ক ফিল্মস ও দ্য জ্যাকাল গ্রুপ প্রযোজিত ছবিটি আগামী ২৪ জুন উত্তর আমেরিকায় মুক্তি পাবে। প্রতিযোগিতা শাখার বাইরে নির্বাচিত ছবির মধ্যে ২২ মে রাত ৮টায় সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে ছিল ‘স্মোকিং কজেস কফিং’। একই সময়ে গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে দেখানো হয় ‘নভেম্বর’। ২৩ মে দুপুর ১২টায় সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে আবারো দেখানো হয় ‘নভেম্বর’। ২৩ সন্ধ্যা সাড়ে ৭টায় ছিল রশিদ বুশারেবের ‘আওয়ার ব্রাদার্স’। সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে ২৪ মে রাত সাড়ে ১০টায় ‘মুনেজ ডে ড্রিম’ আবারো দেখানো হয়।


আরো সংবাদ


premium cement
সৌদি আরবে আরো ৩ বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু চট্টগ্রামে অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্তদের মধ্যে জামায়াতের গৃহ ও খাদ্যসামগ্রী বিতরণ তাহিরপুরে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও বন্যার্তদের মধ্যে ভারতীয় হাইকমিশনের ত্রাণ বিতরণ কওমি মাদরাসা নিয়ে ফখরুল ইমাম এমপির বক্তব্যের প্রতিবাদ শিবিরের ফুলগাজীতে বিএনপির ত্রাণ বিতরণের প্রস্তুতি সভায় আ’লীগের হামলায় আহত ৩০ চট্টগ্রামে ৫০ চোরাই মোবাইলসহ পাকড়াও ৪ চোর হামলার ভয়ে বড়থলির ২৩টি পরিবার বান্দরবানে আশ্রয় নিয়েছে হবিগঞ্জে মোবাইল কেনাবেচা নিয়ে সংঘর্ষে নিহত ১ চট্টগ্রামে গরুর বাজার দখলের চেষ্টা অস্ত্রসহ ৩ ছাত্রলীগ ক্যাডার গ্রেফতার বগুড়ায় আবাসিক হোটেলে অসামাজিক কাজ বন্ধের দাবিতে মানববন্ধন ডিএসসিসি পশুর হাটে থাকবে ১১ ভেটেরিনারি মেডিক্যাল টিম

সকল