২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

হত্যার শিকার ১২৯ নারীকে স্মরণ করল কান

হত্যার শিকার ১২৯ নারীকে স্মরণ করল কান -

কান ফ্রান্স থেকে
কান চলচ্চিত্র উৎসবের লাল গালিচায় গৃহনির্যাতনে ১২৯ নারী হত্যার প্রতিবাদ জানানো হয়েছে। রোববার ‘লেস কলিউস’ নামের একটি তথ্যচিত্রের সদস্যদের সাথে নারীবাদী একটি সংগঠন যৌথভাবে এই সম্মাননা জানান। এ সময় অ্যাঞ্জেলিক, ইভলিন, সোফিয়া, নাদিয়াসহ হত্যার শিকার নারীদের নাম ব্যানারে উপস্থাপন কারা হয়। গত বছর (২০২১) জুলাই মাসে কান চলচ্চিত্র উৎসব শেষ হওয়ার পর থেকে এক বছরে ফ্রান্সে ১২৯ জন মহিলা হত্যার শিকার হয়েছেন। তাদের হত্যার প্রতিবাদ জানিয়ে কালো পোশাক পরে লাল গালিচায় এসেছিলেন প্রতিবাদকারীরা। এ সময় মুষ্টি উঁচিয়ে তারা প্রতিবাদ জানান। পুরো লাল গালিচা তখন কালো ধোঁয়ায় ঢেকে যায়।
ফরাসি দম্পতি মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো পরিচালিত ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রে তুলে ধরা হয়েছে ফ্রান্সের নারীবাদী আন্দোলনকারীদের গল্প। রোববার ৪টা ৩০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিট) পালে দে ফেস্টিভাল ভবনের সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে স্পেশাল স্ক্রিনিং শাখায় দেখানো হয়েছে এটি।
২০১৯ সাল থেকে ফ্রান্সের মেট্রোপলিটনে বিভিন্ন এলাকার দেয়ালে এবং ছোট শহরগুলোর দোকানের সামনে সাদা শিটের ওপর কালো অক্ষরে নারী সহিংসতার বিরুদ্ধে বিভিন্ন বার্তা চোখে পড়ে পথচারীদের। মারি পেরেনেস ও সাইমন দ্যঁপারদো সেই তরুণীদের সঙ্গে দেখা করতে ও তাদের দৈনন্দিন সংগ্রামের কথা শুনতে বেরিয়ে পড়েন যারা রাতের আঁধারে এসব সেøাগান লিখেছেন। ফ্রান্সের দশটি শহর ঘুরে ‘ফেমিনিস্ট রিপোস্ট’ প্রামাণ্যচিত্রের দৃশ্যধারণ করেছেন তারা। এর দৈর্ঘ্য ১ ঘণ্টা ২৭ মিনিট।
প্রামাণ্যচিত্রে দেখা যায়- এলিস, অ্যালেক্সিয়া, সিসিলি ও জিল হাজার হাজার তরুণীর মতোই প্রতিদিন পথেঘাটে যৌন হয়রানির শিকার হয়। রাতের আঁধারে সাদা শিট ও কালো রঙে নারীদের ওপর সহিংসতার নিন্দা জানিয়ে সেøাগান লিখে রাখে তারা। তাদের অনেকে দীর্ঘদিন ধরে নারীবাদী আন্দোলনের সঙ্গে যুক্ত, কেউ কেউ কখনো এমন কর্মসূচিতে অংশ নেয়নি।
৭৫তম কান উৎসবের স্পেশাল স্ক্রিনিংস শাখায় রোববার সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ছিল যুক্তরাষ্ট্রের এথান কোয়েন পরিচালিত ‘জেরি লি লুইস: ট্রাবল ইন মাইন্ড’।
গত ২০ মে বিকেল ৩টায় দেখানো হয় ফ্রান্সের আমান্দিন ফ্র্যঁদো ও বেনিয়ামিন মাস্যুবের শিশুতোষ অ্যানিমেটেড ছবি ‘লিটল নিকোলাস-হ্যাপি অ্যাজ ক্যান বি’। এরপর বিকেল ৫টায় ছিল চিলির প্যাট্রিসিও গুজমানের প্রামাণ্যচিত্র ‘মাই ইমাজিনারি কান্ট্রি’।
২১ মে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে প্রদর্শিত হয়েছে পর্তুগালের টিয়াগো গেডেস পরিচালিত ‘রিমেইন্স অব দ্য উইন্ড’। এরপর রাত ৯টায় ছিল ইতালির নারী জাজমিন ত্রিঙ্কা পরিচালিত প্রথম ছবি ‘মারসেল!’। সব ছবির প্রদর্শনী হয়েছে সাল আনিয়েস ভারদা প্রেক্ষাগৃহে।
কান ক্ল্যাসিকস : ধ্রুপদী ছবির শাখা কান ক্ল্যাসিকসে রোববার (২২ মে) সকাল ৯টায় ছিল চেক প্রজাতন্ত্রের ভেরা শিতিওভা পরিচালিত ‘ডেইজিস’ (১৯৬৬)। একই ভেনুতে বেলা ২টায় দেখানো হয় ১৯৭৩ সালে কানে প্রতিযোগিতা শাখার বাইরে প্রদর্শিত ‘ভিশনস অব এইট’। ২০১৩ সালেও কান ক্ল্যাসিকসে প্রদর্শিত হয়েছে গ্রীষ্মকালীন অলিম্পিক গেমসের ওপর এই প্রামাণ্য চলচ্চিত্র। এটি পরিচালনা করেছেন আটজন। মার্টিন স্করসেজির ‘দ্য লাস্ট ওয়াল্টজ’ (১৯৭৮) প্রদর্শিত হয়েছে রাত ১০টায়। সবই ছিল সাল বুনুয়েল প্রেক্ষাগৃহে।

 


আরো সংবাদ



premium cement