২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

কানে মাস্ক ও করোনা পরীক্ষা লাগবে না

-

কান চলচ্চিত্র উৎসবের ৭৫তম আসরে কোভিড-১৯ বিধিনিষেধ সরিয়ে নেয়ার পরিকল্পনা করছেন আয়োজকরা। বিশ্বের নানান প্রান্তের দারুণ সব চলচ্চিত্রের বার্ষিক এই উদযাপনে গতবারের মতো এবার আর অংশগ্রহণকারী কাউকে করোনার নমুনা পরীক্ষা করাতে হবে না। এ ছাড়া উৎসবের চলচ্চিত্র প্রদর্শনীসহ কোনো অনুষ্ঠানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকবে না।
কানের সাধারণ সম্পাদক ফ্রসোয়াঁ দেহুসোঁ বলেন, ‘ফ্রান্সে প্রবেশের আবেদন প্রক্রিয়ায় এখন আর স্বাস্থ্য পাসের প্রয়োজন হচ্ছে না। ফলে কান উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের জন্য করোনা নেগেটিভ সনদ দেখাতে হবে না। আমরা আশা করছি, উৎসবের বেশির ভাগ অংশগ্রহণকারী ইতোমধ্যে টিকা নিয়েছেন। কারণ টিকা না নিয়ে ফ্রান্সে প্রবেশ করা এখন খুব জটিল।’ ফ্রসোয়াঁ দেহুসোঁ আরো উল্লেøখ করেন, ফ্রান্সে প্রাপ্তবয়স্ক জনসংখ্যার প্রায় ৯৫ শতাংশ ইতোমধ্যে করোনা প্রতিরোধক টিকার দুই ডোজ নিয়েছে। তার মন্তব্য, ‘গত বছরের তুলনায় এবারের পরিস্থিতি পুরোপুরি ভিন্ন। কারণ কোভিড-১৯ সংক্রমণ কমছে।’ গত বছর পালে দে ফেস্টিভাল ভবনের অভ্যন্তরে মাস্ক পরা বাধ্যতামূলক ছিল। তবে এবার সেই বিধিনিষেধ থাকবে না। যদিও আয়োজকরা মাস্ক ব্যবহারে উৎসাহ দিচ্ছেন। কানের সাধারণ সম্পাদক জানিয়েছেন, উৎসবে নিয়োজিত কর্মীরা মাস্ক ব্যবহার করবেন। ধারণা করা হচ্ছে, পালে দে ফেস্টিভাল ভবনে প্রবেশের ক্ষেত্রে ইউরোপিয়ান মেডিসিন এজেন্সি (ইএমএ) থেকে ইস্যুকৃত ডিজিটাল কোভিড সার্টিফিকেটের কিউআর কোড দেখাতে হবে।

 


আরো সংবাদ



premium cement
মৃত মায়ের গর্ভে জন্ম নিলো নতুন প্রাণ দুই ভাইকে পিটিয়ে হত্যার প্রতিবাদ সমাবেশে কেউ মারা যায়নি : পুলিশ সুপার হামাসকে কাতার ছাড়তে হবে না, বিশ্বাস এরদোগানের জাহাজভাঙা শিল্পে শ্রমিক নিরাপত্তার উদ্যোগ ভালো লেগেছে : সীতাকুন্ডে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস ১০ দেশের অংশগ্রহণে সামরিক মহড়া শুরু করল আরব আমিরাত গাজা থেকে ইসরাইলি সেনা প্রত্যাহারের পর ২ হাজার ফিলিস্তিনি নিখোঁজ ৯ বছর পর সৌদি আরবে আসছে ইরানি ওমরা কাফেলা দুই ভাইকে পিটিয়ে হত্যা : প্রতিবাদ সমাবেশে পুলিশের হামলার নিন্দা হেফাজতে ইসলামের ভর্তি পরীক্ষায় জবিতে থাকবে ভ্রাম্যমাণ পানির ট্যাংক ও চিকিৎসক মিয়ানমার থেকে ফেরত আসা বাংলাদেশীরা কারা? কিশোরগঞ্জে নিখোঁজের ২৫ দিন পর উদ্ধার যুবকের লাশ উদ্ধার

সকল