২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

নাটকের ফারিণ সিনেমায়, শুটিং লন্ডনে

-

নাটকের ব্যস্ত অভিনেত্রী তাসনিয়া ফারিণ যুক্ত হচ্ছেন চলচ্চিত্রে। প্রথম সিনেমাতেই তিনি ডাক পেয়েছেন কলকাতা থেকে। নাম ‘আরো এক পৃথিবী’। পরিচালনা করবেন অতনু ঘোষ। ফারিণ কিছু দিন আগে অভিনয় করেছেন মোস্তফা সরয়ার ফারুকীর ওয়েব সিরিজ ‘লেডিস অ্যান্ড জেন্টেলম্যান’-এ। যা ভারতের ওটিটি প্লাটফর্ম জি-ফাইভে প্রচার হয়। সেখানেই অতনু প্রথম দেখেন ফারিণকে। ফারিণ সম্পর্কে অতনু বলেন, ‘দেখেই মনে হলো, ইনিই সেই অভিনেত্রী, যাকে আমি আমার ১০ নম্বর সিনেমার জন্য খুঁজছিলাম। কথা বলার ধরন, শরীরী ভাষা সব ঠিকঠাক মিলে গেছে। এটাই হবে তার প্রথম সিনেমা।’ এই পরিচালক জয়া আহসানকে নিয়ে ‘রবিবার’ ও ‘বিনিসুতোয়’ সিনেমা বানিয়েছেন এবং প্রশংসিত হয়েছেন।
‘আরো এক পৃথিবী’ সিনেমার গল্পটি অতনুর চেনা স্টাইলের চেয়ে আলাদা। চারজন মূল চরিত্র। যাদের মাথার ওপর ছাদ নেই। অর্থাৎ নিজস্ব কোনো আশ্রয় নেই। এমন আশ্রয় যেখানে মানুষ দিন শেষে স্বস্তি বোধ করে, পায় শান্তি। এমন একটা ছাদ যার ছায়ায় জীবন পার করা যায়। ফারিণ জানান, তার চরিত্রের নাম প্রতীক্ষা।
১১ বছর বয়স থেকে তার মাথার ওপর কোনো বিশ্বস্ত ছাদ নেই। সেই ছাদের আশায় সে পৌঁছায় লন্ডন। কিন্তু সেখানে গিয়েও তার মুশকিল আসান হয় না। ফারিণ ছাড়াও মূল চরিত্রে অভিনয় করছেন কৌশিক গঙ্গোপাধ্যায়, সাহেব ভট্টাচার্য ও অনিন্দিতা বসু। কৌশিক গঙ্গোপাধ্যয়ের চরিত্রটির নাম শ্রীকান্ত। ছোটবেলায় সে স্বেচ্ছায় বাড়ি থেকে পালায়। তারপর থেকে ভবঘুরে। এদেশ-ওদেশ ঘুরতে ঘুরতে পৌঁছে যায় লন্ডনে। সেখানে সে এখন স্ট্রিট সিঙ্গার। সাহেবের চরিত্রের নাম অরিত্র, ছোটবেলায় মা-বাবাকে সড়ক দুর্ঘটনায় হারিয়ে এখন লন্ডনবাসী। অনিন্দিতা বসুর চরিত্রটির নাম আয়েশা। বিবাহসূত্রে সে গেছে লন্ডন। কিন্তু সেখানে গিয়ে তার ছাড়াছাড়ি হয়ে যায়। এখন একাই থাকে।
কোভিড-পরবর্তী সময়ে তার মাথার ওপর ছাদ তো দূরের কথা, পায়ের তলার মাটিও সরে যায়। এভাবেই কারো মাথার ওপর শান্তির ছাদ নেই। শেষে কিভাবে এরা এক সুতোয় বাঁধা পড়ে, তা নিয়েই গল্প।
এ সিনেমায় এই চারজনের বাইরে আছেন আরো ১২ জন অভিনয়শিল্পী। তারা আবার বিভিন্ন দেশেরÑ ইথিওপিয়া, সিরিয়া, পোল্যান্ড, ইরান, কোরিয়া ও পাকিস্তানের। সিনেমার সঙ্গীত করবেন দেবজ্যোতি মিশ্র। শুটিং শুরু এ মাসেই। এ বছরের শেষ দিকে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

 


আরো সংবাদ



premium cement