২২ সেপ্টেম্বর ২০২১, ০৭ আশ্বিন ১৪২৮, ১৪ সফর ১৪৪৩ হিজরি
`

ঈদ নাটকের আলোচিত পাঁচ নির্মাতা

-

নানা আলোচনা-সমালোচনা সত্ত্বেও এবারের ঈদে নাটক নির্মাণ করে আলাদা নজর কেড়েছেন পাঁচ নির্মাতা। সমাজের ত্রুটিগুলো নিপুণভাবে উপস্থাপনে সক্ষম হয়েছেন তারা। অবশ্য এখন নাটক দেখার মাধ্যম বেশি হওয়ায় ভালো নাটকও চোখ এড়িয়ে যায়। সময়ের আধুনিকতায় টিভি নাটকের পাশাপাশি এসেছে ইউটিউব, যা দিয়ে দর্শকদের কাছে একেবারে সরাসরি চলে যাওয়া যাচ্ছে, ভারতীয় কিংবা প্রবাসী দর্শকরাও দেখতে পারেন। নাটকের সাথে যুক্ত হয়েছে ওয়েব প্লাটফর্ম, বেড়েছে শর্টফিল্ম নির্মাণের প্রবণতা। আর এই নিয়েই এই ঈদে প্রচারিত নাটক, টেলিফিল্ম, শর্টফিল্ম, ওয়েব ফিকশন মিলে সেরা পাঁচ আলোচিত নির্মাতাকে নিয়ে এই আয়োজন।
ভিকি জাহেদ : এবারের ঈদ অন্যরকম হয়ে থাকবে সময়ের আলোচিত এই নির্মাতার জন্য। নিজেকে প্রমাণের জন্য যেন বড় সুযোগ পেয়েছিলেন, তার নির্মিত নাটক প্রচারিত হয়েছে পাঁচটি। এর মধ্যে চিরকাল আজ ও পুনর্জন্ম রয়েছে দর্শক পছন্দের শীর্ষে, প্রায় সবাই কমবেশি তার নির্মাণ প্রশংসা করেছে, নাটকের শেষে চমক দেয়ার জন্য ইতোমধ্যেই সমাদৃত। কায়োকোবাদ ও প্রিয় আদনান এই দুটি নাটকও আলোচিত হয়েছে, তবে সেই তুলনায় দ্বিতীয় সূচনা পিছিয়ে ছিল।
মিজানুর রহমান আরিয়ান : ভালোবাসার গল্পকথক খ্যাত এই জনপ্রিয় নির্মাতা এই ঈদে নিজেকে বেশ মেলে ধরেছেন। ‘হ্যালো শুনছেন’ এবার তার সবচেয়ে আলোচিত কাজ, প্রশংসা কুড়িয়েছে ‘যদি কোনো দিন’ ও ‘যতœ’। এর বাইরে তার তত্ত্বাবধানে নির্মিত হয়েছিল সাতটি শর্টফিল্ম, এর মধ্যে তিনি নিজে নির্মাণ করেন তিনটি। শর্টফিল্মগুলো হলোÑ প্রেসক্রিপশন, নটআউট ও সময়। এ ছাড়া ‘শুভ+নীলা’ প্রচারিত হয়েছে, অনেক দিন আটকে থাকার পর আলোর মুখ দেখেছে ‘ভাগ্যক্রমে’ নাটকটি।
কাজল আরেফিন অমি : সময়ের অন্যতম জনপ্রিয় এই নির্মাতা এই ঈদে টেলিফিল্ম বানিয়েছেন মাত্র দুটি, এই দুটি নিয়েই ছিল দর্শকদের বেশ আগ্রহ। পারিবারিক ধারার ‘আপন’ এই ঈদের সেরা আলোচিত কাজগুলোর একটি, সবাই প্রশংসা করেছেন। এ ছাড়া হরর-কমেডি ‘অদ-ভূত’ টেলিফিল্মটিও আলোচনায় ছিল এগিয়ে।
মাবরুর রশিদ বান্নাহ : প্রতি ঈদেই তিনি প্রচুর নাটক, টেলিফিল্ম বানান। এই ঈদে তারকাবহুল ‘মায়ের ডাক’ নির্মাণ করে বেশ আলোচিত হয়েছেন। এ ছাড়া সুইপার ম্যান, নিকষিত নাটকের প্রশংসা করেছেন অনেকেই। দ্য টিচার প্রচার হওয়ার আগে থেকেই ছিল আলোচিত, অন্যান্য নাটকা হলোÑ কালাই, ফাত্রা।
মাহমুদুর রহমান হিমি : এই সময়ের অন্যতম ব্যস্ত নির্মাতা। এই ঈদে তার মোট ছয়টি নাটক প্রচার হয়েছে। এর মধ্যে নারীকেন্দ্রিক ‘আলো’ বেশ আলোচিত হয়েছে, প্রশংসিত হয়েছে ‘২১ বছর পরে’ নাটকটিও। আরো আছে ত্রিকোণমিতি, ভালোবাসার বটি কাবাব।
প্রবীর রায় চৌধুরী এই ঈদে নাটক বানিয়েছেন মাত্র একটি এটিই বেশ সমাদৃত হয়েছে দর্শক মহলে। তিনজন সিনিয়র অভিনেতাকে বহুদিন পর একত্রে করিয়েছিলেন তিনি, নাটকের নাম ‘বাবা তোমাকে ভালোবাসি’। হালের ব্যস্ত নির্মাতা রুবেল হাসান এই ঈদ একটু অন্যরকম হয়ে থাকবে। অটিজম আক্রান্ত শিশুদের জন্মগ্রহণ নিয়ে ভুল ব্যাখ্যা দেয়ার তার নির্মিত ‘ঘটনা সত্য’ নাটকটিকে নিষিদ্ধ করা হয়েছে, এর বাইরে মিস্টার অ্যান্ড মিসেস চাপাবাজ, মোক্ষ, নানা বাড়ি, আগডুম বাগডুম, স্টোর রুম বানিয়েছেন। রাফাত মজুমদার রিংকু সমাদৃত হয়েছেন পারাপার, স্রোতের বিপরীতে নির্মাণ করে। শিহাব শাহীন এই ঈদে বেশ কিছু নাটক বানাতে দেখা গেছে, তার মধ্যে প্লাস ফোর পয়েন্ট ফাইভ ইউটিউব ট্রেন্ডিংয়ে ছিল এগিয়ে। আরো বানিয়েছেন রুনু ভাই, স্বামীর দশটা বদঅভ্যাস নাটকগুলো, তবে নিজের মান বজায় রাখতে পারেননি।
এ ছাড়া অন্য নির্মাতাদের মধ্যে সকাল আহমেদ (শেষ প্রান্তে, বদলে যাওয়া মানুষ), সঞ্জয় সমদ্দার (শোকসভা), মহিদুল মহিম (শনির দশা, চুমকি চলেছে), এস আর মজুমদার (মন দরিয়া) অন্যতম। বিশেষ করে বলতে হয় মনপাচিত্রের বাস্তবায়নে ১৪ জন নতুন নির্মাতার কথা, তারা নিজেদের প্রথম শর্টফিল্মেই মুগ্ধতা ছড়িয়েছে, প্রশংসিত হয়েছে তাদের নির্মাণশৈলী।



আরো সংবাদ


খেলাপিদের বিশেষ সুবিধা আরো এক বছর চায় বিজিএমইএ মুস্তাফিজদের দারুণ বোলিংয়ে রোমাঞ্চকর লড়াই জিতল রাজস্থান সাবমেরিন ইস্যু : ‘ক্রুদ্ধ’ ম্যাক্রঁ কি বেশি ঝুঁকি নিয়ে ফেললেন? গাড়িচালক মালেকের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দুদকের আফগানিস্তানে আইপিএলের সম্প্রচার নিষিদ্ধ হার এড়ালো বার্সেলোনা অবৈধ সম্পদ অর্জনের মামলায় নিজেকে নির্দোষ দাবি সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর স্বাস্থ্যের ২৮৩৯ পদে নিয়োগপ্রক্রিয়া বাতিল দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হয়েছে : ওবায়দুল কাদের মালয়েশিয়ায় বাংলাদেশিদের প্রবেশে নিষেধাজ্ঞা শিথিল খালেদা জিয়ার মুক্তি ইস্যুতে আপস করা যাবে না: বিএনপি

সকল