১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

তিশার পরামর্শে ফারুকীর সাথে ফারিণ

-

যেকোনো কাজ হাতে নিলেই আলোচনায় চলে আসেন মোস্তফা সরয়ার ফারুকী। সেটা সিনেমা, নাটক, বিজ্ঞাপন যাই হোক। এবার একটু ট্যাগ পরিবর্তন করে তিনি হাত দিয়েছেন ওয়েব সিরিজ নির্মাণে। বলা যায় সময়ের প্রয়োজনেই ওয়েব সিরিজে আগ্রহী হয়েছেন এই নির্মাতা। ওয়েব সিরিজের নাম ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’। আট পর্বের এই ওয়েব সিরিজের ট্রেলার এরই মধ্যে প্রশংসা পেয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে, এই ওয়েব সিরিজে নুসরাত ইমরোজ তিশাকে কেন রাখা হলো না? প্রশ্নের উত্তরটা ফারুকী দিয়েছেন বেশ মজা করে।
এদিকে ওয়েব সিরিজের ট্রেলারটি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করে প্রশংসা করেছেন অনেকেই। চলচ্চিত্রের বিভিন্ন গ্রুপেও ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’ এর প্রশংসা। ট্রেলার প্রকাশিত হওয়ার আগে সিরিজটি নিয়ে মুখে একেবারে কুলুপ এঁটেছিলেন ফারুকীসহ সংশ্লিষ্ট সবাই। তবে ট্রেলার প্রকাশের পর প্রচারণার অংশ হিসেবে সিরিজটির খুঁটিনাটি তুলে ধরছেন নিজ থেকেই। তারই ধারাবাহিকতায় সোমবার রাতে ছবিয়াল, তিশা ও ফারিণের ফেসবুকে একটি লাইভ আড্ডায় অংশ নেন নির্মাতা সরয়ার ফারুকীসহ বেশ কয়েকজন।
এর মধ্যে উপস্থিত ছিলেন ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’-এর প্রযোজক নুসরাত ইমরোজ তিশা, রাশিয়ান বংশদ্ভূত আমেরিকান চিত্রগ্রাহক অ্যালেক্সি, সহ-প্রযোজক ইরেশ যাকের, সহ-পরিচালক মাহমুদ, সঙ্গীতের দায়িত্বে থাকা পাভেল অরিণসহ সিরিজের প্রধান চরিত্র ফারিণ, মারিয়া নূর ও পার্থ বড়ুয়া।
আড্ডা চলাকালীন একজন দর্শক প্রশ্ন রাখেন, ফারুকীর প্রথম ওয়েব সিরিজে কেন অভিনয় করলেন না তিশা? এমন প্রশ্নে এই অভিনেত্রী জানান, আমি এক সময়ে একটি দায়িত্ব ঠিকঠাক পালনে বিশ্বাস করি। যেহেতু সিরিজটি প্রডিউস করছি, তাই ওই বিষয়টির প্রতিই ফোকাস করতে চেষ্টা করেছি। যেহেতু আমার কাছে মনে হয়েছে, প্রডিউসিং আমার জন্য নতুন বিষয় এবং ক্যামেরার পেছনে ওইভাবে কাজ করা হয়নি। তাই ভাবলাম, ঘর থেকে আগে প্রডিউসিং বিষয়টি প্রপারলি শিখে নিই। তারপরে না হয়, অভিনয় ও প্রযোজনা দুটো একসাথে করা যাবে। এ জন্যই একটা দায়িত্বেই ছিলাম।
এ ছাড়াও আরেকটি কারণ বলেন তিশা। জানান, মাঝখানে তিন মাস আমি ছিলাম মুম্বাইতে। আমার আরেকটি সিনেমা ‘বঙ্গবন্ধু’র কাজ চলছিল সে সময়। এ কারণেও থাকতে পারিনি। সব কিছু মিলিয়েই করা হয়নি বা এরকমটাই আসলে পরিকল্পনা ছিল।
প্রাণবন্ত এই আড্ডায় ওয়েব সিরিজটির পেছনের গল্পের স্মৃতিচারণ করেন সবাই। বিশেষ করে নির্মাতা ফারুকী মজা করে বলেন, ‘এই সিরিজটি করতে গিয়ে কেউ অর্জন করেছেন, আবার কেউ বর্জন করেছেন।’ খোলাসা করে এই নির্মাতা বলেন, ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’-এর জন্য ফারিণ যেভাবে নিজেকে প্রস্তুত করেছেন, এটা অভাবনীয়। এমনকি তাকে এই সিরিজের মূল চরিত্রে অভিনয়ের জন্য ৯ কেজি ওজন অর্জন করতে হয়েছে। অন্যদিকে পার্থ দাকে (পার্থ বড়ুয়া) তার চুল বর্জন করতে হয়েছে। প্রায় ২০ বছর পর পার্থ দা চুল ছেঁটেছেন, এই সেক্রিফাইসগুলোর জন্য প্রত্যেকের প্রতি কৃতজ্ঞতা।
একই সাথে ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’-এর মূল চরিত্র সাবিলা কে হবেন, শুরুতে এটা নিয়েও চিন্তিত ছিলেন ফারুকী। তিনি জানান, ‘সাবিলা চরিত্রে কে অভিনয় করবে, এটা নিয়ে আমি সবচেয়ে বেশি কষ্টের মধ্যে ছিলাম। খুঁজে পাচ্ছিলাম না, কে হবে সাবিলা! অনেকের সাথে কথা বলেছিলাম। শেষ পর্যন্ত তিশা আমাকে বলল, চরিত্রটি নিয়ে তুমি ফারিণের সাথে কথা বলো। কিন্তু শুরুতে আমি আগ্রহী ছিলাম না। তবু তিশার কথায় সে আমার সাথে সাক্ষাৎ করল, প্রথম দিনের ব্রিফিংয়ে সে শুধু চোখ বড় বড় করে চুপচাপ শুনল। তার কথায় কিছু বুঝিনি। কিন্তু সে যখন সব বুঝে স্ক্রিপ্ট পড়ে দ্বিতীয় দিন আমার সাথে সাক্ষাৎ করতে এলো, পুরোপুরি সাবিলা হয়ে এলো। দেখলাম, ইন্টার্নালিও সে পুরোপুরি চেঞ্জড!
সোমবার বিকেলে প্রকাশিত ২ মিনিট ২১ সেকেন্ডের ট্রেলারে নারীর প্রতি সহিংসতা এবং পরবর্তীতে সেটা প্রকাশিত হলে পরিবার ও সমাজ যেভাবে বিষয়টি দেখে এবং ভিক্টিম ব্লেমিং-বিষয়গুলোও ট্রেলারে স্পষ্ট হয়েছে। যেখানে ওয়েব সিরিজের কেন্দ্রীয় চরিত্র হিসেবে দেখা গেছে নাটকের তাসনিয়া ফারিণকে। যিনি কর্মক্ষেত্রে সহিংসতার শিকার হন! ট্রেলারজুড়ে দেখা গেলো বেশ কিছু তারকা মুখ। কে নেই সেখানে? মামুনুর রশীদ থেকে শুরু করে, আফজাল হোসেন, জয়ন্ত চ্যাটার্জী, হাসান মাসুদ, সাবেরী আলম, পার্থ বড়ুয়া, মুকিত জাকারিয়া, ইরেশ যাকের, মারিয়া নূর, মোস্তফা মনোয়ার, শরাফ আহমেদ জীবন এবং চঞ্চল চৌধুরী প্রমুখ!
নির্মাতা জানিয়েছেন, আগামী ৯ জুলাই স্ট্রিমিং হবে ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’। যা বিনামূল্যে বাংলাদেশের দর্শকরা দেখতে পারবেন। এছাড়া সাবস্ক্রিপশন করে দেখতে পারবেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বেশ কিছু দেশের দর্শকরা। ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’ প্রযোজনা করেছেন অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা। এটি তার প্রথম প্রযোজিত কোনো ওয়েব সিরিজ, এর আগে তিনি প্রযোজনা করেছেন ফারুকীর প্রথম আন্তর্জাতিক সিনেমা ‘নো ল্যান্ডস ম্যান’।
সিরিজটির সহ-প্রযোজক হিসেবে আছেন ইরেশ যাকের ও সরদার সানিয়াত হোসেন। জি-ফাইভের জন্য ছবিয়াল ও গুড কোম্পানির যৌথ পরিবেশনা ‘লেডিস অ্যান্ড জেন্টলম্যান’।


আরো সংবাদ



premium cement