২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫
`

আমিই আমার বড় সমালোচক : নাদিয়া আহমেদ

-


নাদিয়া আহমেদ। যিনি শোবিজে পরিচিত নৃত্যশিল্পী, অভিনেত্রী এবং মডেল হিসেবে। মাঝে মধ্যে উপস্থাপনাও করেন তিনি। গত কয়েক দিন ধরে পরীমণিকে ধর্ষণ ও হত্যাচেষ্টার অভিযোগ নিয়ে সামাজিক মাধ্যমে বেশ সোচ্চার ভূমিকা পালন করেছেন। এ ছাড়া ঈদ উপলক্ষে কাজ করছেন একাধিক নাটকে। বর্তমান ব্যস্ততা ও ব্যক্তিগত জীবন নিয়ে কথা বললেন এই অভিনেত্রী। সাক্ষাৎকার নিয়েছেন আলমগীর কবির

সাম্প্রতিক সময়ে নারী নির্যাতনের ঘটনা অনেক বেড়েছে। কিন্তু পরীমণির বিষয়টি এত আলোচিত হয়েছে কেন?
পরীমণির ঘটনাটি এত আলোচনায় আসার কারণ সে ফ্রন্ট লাইনের অভিনেত্রী। এই পর্যায়ে এসে বেশির ভাগ মানুষ নির্যাতনের বিষয়গুলো গোপন রাখে। পরীমণি এখানে উল্টো ভূমিকা রেখেছেন। সাহসের পরিচয় দিয়েছেন, যা নির্যাতিত মানুষের জন্য অনেক বড় রকমের একটি সাপোর্ট। এ কারণেই সবাই তার পক্ষে কথা বলেছেন। একটি বিষয় এখানে লক্ষ্যণীয়, মানুষ কখনো নির্যাতনের পক্ষে নয়, সবসময় অন্যায়ের প্রতিবাদ করতে পছন্দ করেন। মাঝে মধ্যে হয়তো নীরব থাকে। তবে সুযোগ পেলেই বিস্ফোরণ ঘটে। পরীর ঘটনায় এটি প্রমাণিত।
কোন পেশার নারীরা বেশি নির্যাতনের শিকার হন বলে মনে হয় আপনার?
আমাদের সমাজে মেয়েদের নানাভাবে হেনস্তা হতে হয়। বিশেষ করে যেসব কর্মজীবী নারী রাত করে বাসায় ফেরেন তাদের নিয়ে কটূক্তির শেষ নেই। এছাড়া শোবিজের নারীদের নিয়ে এক শ্রেণীর মানুষ সারা দিনই সমালোচনা করবে। মিডিয়ায় কাজ করতে গিয়ে শুধু পরীমণিরই এমন অবস্থা হচ্ছে না, সব সেক্টরেই হচ্ছে। সমাজের প্রত্যেক নারীর আজ একই পরিস্থিতি। নারীর জন্য নিরাপদ সমাজ গড়ে তুলতে না পারলে এই ভয়াবহতা বাড়তে থাকবে। পরীমণি নির্যাতনের ঘটনার সুষ্ঠু বিচার হোক এটাই চাই।
আপনার কাজের কী অবস্থা?
সামনে কোরবানির ঈদ। এ উপলক্ষে জুয়েল হাসানের সাত পর্বের একটি ধারাবাহিক নাটকের কাজ শেষ করেছি। অবশ্য ঈদের কাজে আমার অনেক ব্যস্ত থাকতে হয় বিভিন্ন টেলিভিশনে প্রচার চলিত নাটকগুলোর শুটিং নিয়ে। এখন নাগরিক টিভিতে আমার ‘বউ বিরোধ’ ও ‘করপোরেট ভালোবাসা’, বাংলাভিশনে ‘বিদেশী গ্রাম’, দেশ টিভিতে ‘ফ্যামিলি ফ্যান্টাসি’ ধারাবাহিকগুলো প্রচার হচ্ছে। প্রচারের অপেক্ষায় আছে আল হাজেনের ‘মধুমতি’, এস এম শাহিনের ‘মধুপুর’ ও আরটিভির ‘গোলমাল’ ধারাবাহিক।
এক সাথে এত নাটকে কাজ করলে চরিত্রের প্রস্তুতির জন্য সময় কখন পান?
ধারাবাহিক নাটকে কাজ শুরু করার আগেই চিত্রনাট্য সংগ্রহ করি। চিত্রনাট্য পড়ে গল্পের প্রেক্ষাপট ও অন্য চরিত্রগুলো সম্পর্কে জানার চেষ্টা করি। নিজের মতো করে আমার চরিত্রটি নিয়ে ভাবি। নির্মাতা আমাকে কিভাবে দেখাতে চাইছেন, তা নিয়ে আলোচনা করি। এক সাথে যেহেতু অনেক ধারাবাহিকে কাজ করতে হয়, তাই চরিত্রে ভিন্নতা আনার চেষ্টা করি।
প্রশ্ন : অভিনয়ে এখন কতটা তৃপ্তি পান?
নাদিয়া আহমেদ : এখন প্রচুর নাটকের শুটিং হচ্ছে। নাটক প্রচারিত হচ্ছে, কিন্তু আগের মতো দর্শক নাটক দেখছে না। একক নাটকে আগের মতো কোনো বৈচিত্র্য নেই। বেশির ভাগ নাটকই শুধু প্রেম-ভালোবাসাকেন্দ্রিক। এখন গল্পের একটা প্যাটার্ন দাঁড়িয়ে গেছে। একক নাটক হলে প্রেম-ভালোবাসা আর ধারাবাহিক হলে গ্রামীণ প্রেক্ষাপটের নাটক। কিন্তু আমি পরিবারকেন্দ্রিক গল্পগুলোকে খুব মিস করি।
আপনারা দু’জনই অভিনয়শিল্পী। ব্যস্ততা নিয়ে ঘরসংসার সামলান কিভাবে?
আমাদের কোনো সমস্যা হয় না। আমাদের মধ্যে সেভাবেই বোঝাপড়াগুলো তৈরি।
প্রশ্ন : এই সময়ে নাটকের মান কমে যাওয়ার কারণ কি স্বল্প বাজেট?
নাদিয়া আহমেদ : স্বল্প বাজেট অবশ্যই দায়ী, কিন্তু পেশাদারীও দরকার। সার্বিকভাবে নির্মাতা ও প্রযোজকদের মধ্যে আগের বাজেট ধরে রাখার প্রচেষ্টা আমার মনে হয় কম। গল্পে মা-বাবা বা অন্য শিল্পীদের রাখতে খুব বেশি টাকা লাগে না।
এখনকার কাজের ক্ষেত্রে টিমওয়ার্ক কেমন থাকে?
একসাথে অনেক অভিজ্ঞ অভিনয়শিল্পী এখনকার নাটকে খুব একটা পাই না। সেই আগের মতো হোমওয়ার্ক করাটা কঠিন হয়ে পড়ে। বেশির ভাগ শুটিংয়ে দেখা যায় নতুন নতুন অনেক মুখ। এটা ভালো। নতুন অভিনেতারা আসবেন। মিডিয়া সমৃদ্ধ হবে। কিন্তু আমাদের প্রতিষ্ঠিত যেসব চরিত্রাভিনেতা আছেন, তাদের যথাযথ কাজে লাগানো হচ্ছে না। অনেকে ভালো অভিনয়শিল্পী। কিন্তু তাদের দিয়ে অভিনয় করানো হচ্ছে না। সবাই অভিনয় না জানলে অভিনয়টা একা একা করা যায় না। এ জন্য অনেক গল্পই ফুটে ওঠে না।
ওয়েব সিরিজ ও সিনেমা নিয়ে ভাবনা কী?
ভালো গল্প হলে আবার ওয়েবে কাজ করব। একজন অভিনয়শিল্পীর জীবনে সবচেয়ে বড় চাওয়া ভালো গল্প। গল্প পছন্দ হলেই কাজ করব।
ধারাবাহিকে এক দিনে নাকি অনেক দৃশ্যের শুটিং করতে হয়? আপনার অভিজ্ঞতা কেমন?
সবার শিডিউল একসাথে মেলানো সম্ভব হয় না। এ জন্য আমাদের প্রচুর কষ্ট করে শুটিং করতে হয়। অনেক চাপ নিয়ে শুটিং করতে হয়।
আপনার অভিনীত নাটকের সবচেয়ে বড় সমালোচক কে?
আমি নিজেই আমার বড় সমালোচক। আমার নিজের কাজ দেখলে পরে ভালো লাগে না। সব সময় ভাবি, আমাকে আরো ভালো অভিনয় করতে হবে। তা ছাড়া নাঈম আমার অভিনয়ের অনেক প্রশংসা করে। তবে আমার মা কখনোই আমার অভিনয়ে প্রশংসা করেন না। মন্দ কিছু হলেই তিনি শুধু বলেন।


আরো সংবাদ



premium cement
নেতাদের মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে নয়াপল্টনে বিএনপির মিছিল বৃষ্টির জন্য দেশবাসীর প্রতি ইস্তিস্কার নামাজ আদায়ের আহ্বান আমিরে জামায়াতের সড়ক উন্নয়ন প্রকল্পে চুক্তি স্বাক্ষর করল তুর্কি, ইরাক, কাতার, সংযুক্ত আরব আমিরাত ঢাকায় ‘হিট স্ট্রোকে এক ব্যক্তির মৃত্যু শ্যামবাজার ঘাটে লঞ্চে আগুন, নিয়ন্ত্রণে ৪ ইউনিট ‘আমার শিশু মেয়েটির যে সর্বনাশ সে করেছে’ বান্দরবানের ৩ উপজেলায় নির্বাচন স্থগিত চুয়াডাঙ্গায় বৃষ্টির জন্য ইস্তিস্কার নামাজে মুসুল্লিদের ঢল বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের চাবিটা মনে হয় পার্শ্ববর্তী দেশকে দিয়েছে সরকার : রিজভী চীনের দক্ষিণাঞ্চলীলের গুয়াংডংয়ে সর্বোচ্চ স্তরের বৃষ্টিপাতের সতর্কতা জারি আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার

সকল