২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নারী দিবসে টেলিভিশনের বিশেষ আয়োজন

-

বছরের ৩৬৫ দিনের মধ্যে আলাদা করে নারীদের জন্যই শুধু একটা দিন। ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস। বিশ্বজুড়ে বিভিন্ন দেশে এই দিনটিকে বিশেষভাবে পালন করা হয়। সেই তালিকায় রয়েছে বাংলাদেশও। দেশের বিভিন্ন টেলিভিশন চ্যানেল এই দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান নির্মাণ করেছে।
বৈশাখীতে দুই ট্রান্সজেন্ডার নারীর অভিষেক
দেশের জন্য ইতিহাস গড়া এক ঘটনা ঘটিয়েছে ‘বৈশাখী টেলিভিশন’। অবহেলিত কিন্তু প্রতিভাবান দু’জন ট্রান্সজেন্ডার নারীকে পেশাদার সংবাদ পাঠ ও একটি জনপ্রিয় ধারাবাহিক নাটকের মূল চরিত্রে যুক্ত করেছে। আজ আন্তর্জাতিক নারী দিবসে এই দু’জন ট্রান্সজেন্ডার নারী বৈশাখীর পর্দায় আনুষ্ঠানিকভাবে তাদের জনগোষ্ঠীর জন্য মর্যাদাকর কিন্তু নজিরবিহীন এ কাজে যাত্রা শুরু করবেন। এর মধ্যে শিশির নারী দিবসে প্রথম দুপুর ১২টা এবং পরে বিকেল ৪টার সংবাদ বুলেটিন পাঠ করবেন। আর এদিন বৈশাখী টেলিভিশনে মৌ-এর প্রথম অভিনয় দেখা যাবে রাত ৯টা ২০ মিনিটে দীর্ঘ ধারাবাহিক ‘চাপাবাজ’ নাটকের ৬১৮ পর্বে। এখন থেকে এ নাটকে নিয়মিতভাবে অভিনয় করবেন তিনি। যা প্রতি সপ্তাহে তিন দিন প্রচার হবে একই সময়ে।
এটিএন বাংলায় বিজয়িনী
এটিএন বাংলায় নারী দিবস উপলক্ষে আজ প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘বিজয়িনী’। এখানে তিনজন নারীকে উপস্থাপন করা হয়েছে, যারা অসাধ্যকে সাধন করেছেন। তারা নারী সমাজের জন্য দৃষ্টান্ত হতে পারেন। নারী যে কত দূর যেতে পারে, নারীর ক্ষমতা যে কত দূর হতে পারে তার প্রমাণ। ‘বিজয়িনী’ অনুষ্ঠানটি সাজানো হয়েছে শারীরিক প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও রিকশা চালিয়ে সংসারের হাল ধরা রোজিনাকে নিয়ে। অনুষ্ঠানে দেখা যাবে সেরিব্রাল পালসিতে আক্রান্ত ঢাকা বিশ^বিদ্যালয়ের ছাত্র হৃদয় সরকারকে নিয়ে যুদ্ধের জন্য বিশ্বের ১০০ অনুপ্রেরণাদায়ী মায়ের তালিকায় আসন করে নেয়া হৃদয়ের মা সীমা সরকারকে। থাকছেন আরো একজন অদম্য নারী আতিকা রোমা। যিনি গণপরিবহনে নারীর প্রতি হয়রানি রোধে নারীদেরকে স্কুটি প্রশিক্ষণ দিয়ে নারীর চলার পথকে নিরাপদ করেছেন। ফেরদৌসী আহমেদ চৌধুরী লিপির উপস্থাপনায় অনুষ্ঠানটি পরিচালনা করেছেন কুইন রহমান। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ‘বিজয়িনী’ প্রচার হবে আগামী ৮ মার্চ ২০২১ তারিখ সন্ধ্যা ৬টা ২০ মিনিটে এটিএন বাংলায়।
দীপ্ত টিভিতে বিশেষ টকশো ‘উন্নয়নে নারী’
নারী দিবস উপলক্ষে দীপ্ত টিভিতে থাকছে বিশেষ টকশো ‘উন্নয়নে নারী’। প্রচারিত হবে রাত ১১টায়। স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশ বিনির্মাণে নারীর ভূমিকা। অর্থনৈতিক সামাজিক প্রেক্ষাপটসহ সব ক্ষেত্রে নারীর অংশগ্রহণ ক্ষমতায়ন ও অগ্রগতি নিয়ে আলোচনা হবে। আলোচক হিসেবে থাকবেন কামরুন নাহার সদস্য নারী পক্ষ, সেলিমা আহামাদ (এমপি), নিটল মোটরস রুবাবা দৌলা কান্ট্রি হেড, ওরাকল রোকেয়া প্রাচী অভিনেত্রী ও নির্মাতা। অনুষ্ঠানটি সঞ্চালনা করবেন নবনীতা চৌধুরী। প্রযোজনা করেছেন মনিরুজ্জামান কবির।


আরো সংবাদ



premium cement