২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

তরুণ অ্যানিমেটরদের সাহায্য করবে নেটফ্লিক্স

-

জাপানের মাটিতে নিজেদের অবস্থান শক্ত করতে এবং আরো নতুন কনটেন্ট তৈরির লক্ষ্যে তরুণ জাপানি অ্যানিমেটরদের অর্থনৈতিক সহায়তা দেবে নেটফ্লিক্স। যদিও অ্যানিমেশন তৈরিতে জাপানের জুড়ি নেই। তবু নতুন অ্যানিমেটরদের অভাব অ্যানিমে ভক্তদের মধ্যে সব সময়ই ছিল।
টোকিওভিত্তিক অ্যানিমে প্রোডাকশন কোম্পানি ‘ডব্লিউআইটি’ স্টুডিওর অংশীদার হিসেবে যুক্ত হয়ে আগামী এপ্রিলে ডব্লিউআইটি অ্যানিমেটর একাডেমি নামে একটি প্রশিক্ষণ সেন্টার খুলবে বলে জানিয়েছে নেটফ্লিক্স। এই একাডেমির কারিকুলাম তৈরি করবে সাসাইউরি নামের আরেকটি অ্যানিমে কোম্পানি।
ছয় মাসব্যাপী এই প্রোগ্রামের মাধ্যমে দশজন শিক্ষার্থী অ্যানিমেশনের মূল ফ্রেমওয়ার্ক ব্যবহার করে কিভাবে অ্যামেশন তৈরি করতে হয় তা শিখতে পারবেন। আবেদনকারী প্রার্থীদের অবশ্যই জাপানের নাগরিক ও স্কুল পাস হতে হবে এবং তাদের বয়স ১৮ থেকে ২৫ হতে হবে।
নেটফ্লিক্স ৬ লাখ ইয়েনের (৫৭২০ মার্কিন ডলার) শিক্ষাভাতা দেবে এবং এর সাথে ভরণপোষণ খরচ বাবদ ১ লাখ ৫০ হাজার ইয়েনের আরেকটি মাসিক ভাতাও দেবে। এই গ্র্যাজুয়েটদের ডব্লিউআইটি বা প্রোডাকশন আইজিতে নেটফ্লিক্সের জন্য অরিজিনাল অ্যানিমে তৈরির বিভিন্ন কাজ দেয়া হবে। নেটফ্লিক্স অ্যানিমেটরদের কয়েক বছরব্যাপী আর্থিক সহায়তা দেয়ার পরিকল্পনা করেছে, যাতে এই অ্যানিমে সিরিজগুলো সহজেই ধারাবাহিকভাবে চলমান থাকে।
বিশ্বব্যাপী নেটফ্লিক্সের এখন ২০০ মিলিয়নের বেশি সাবস্ক্রাইবার আছে। জাপানিজ অ্যানিমে তাদের আরো দর্শক এনে দেবে বলে আশা করছে। তাই কোম্পানিটি অ্যানিমে স্টুডিও ও নির্মাতাদের সঙ্গে যুক্ত হয়ে প্রায় ২৫টি নতুন কনটেন্ট তৈরি করবে। করোনাভাইরাসের কারণে অনেক মানুষ লকডাউনে থাকায় গত বছর শুধু জাপানেই কোম্পানিটি প্রায় ২ মিলিয়ন সাবস্ক্রাইবার পেয়েছে। এতে করে জাপানে তাদের সাবস্ক্রাইবারের সংখ্যা ৫ মিলিয়ন ছাড়িয়েছে।
এ বছরের শুরুতে নেটফ্লিক্স জাপানে তাদের সাবস্ক্রিপশন ফি প্রায় ১৩ শতাংশ বাড়ানোর পরিকল্পনা করছে। তাই ১ হাজার ৪৯০ ইয়েনের (১৪ মার্কিন ডলার) সাধারণ প্লানের সাবস্ক্রিপশন ফি এখন ১৭০ ইয়েন বৃদ্ধি পাবে এবং বেয়ারবোনস বেসিক প্লানে সাবস্ক্রিপশন ফি বৃদ্ধি পাবে ৯৯০ ইয়েন। কিন্তু ৪কে আলট্রা এইচডিযুক্ত প্রিমিয়াম প্লান ১ হাজার ৯৮০ ইয়েনেই থাকবে। আরো নতুন কনটেন্টের জন্য নেটফ্লিক্স আমেরিকা, কানাডা ও যুক্তরাজ্যেও তাদের মাসিক সাবস্ক্রিপশন ফি ১ থকে ৩ মার্কিন ডলার পর্যন্ত বৃদ্ধি করেছে।
সূত্র : নিক্কেই এশিয়া


আরো সংবাদ



premium cement